×

জাতীয়

ভাড়া বেশি আদায়ের প্রমাণসহ মন্ত্রীর কাছে যাত্রী কল্যাণ সমিতির চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২১, ০৭:৩২ পিএম

বাস ভাড়া বাড়ানোর পর সৃষ্ট নৈরাজ্যের খতিয়ান তুলে ধরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে চিঠি দিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। ওই চিঠিতে তারা গ্রহনযোগ্য ভাড়া নির্ধারণ ও বাস্তবায়নে বেশ কিছু প্রস্তাব রেখেছে। সমিতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

যাত্রী কল্যাণ সমিতির চিঠিতে বলা হয়, ২০১৬ সালে জ্বালানি তেলের দাম প্রতি লিটারে ৩ টাকা কমানোর পর বাস ভাড়া কমানো হয় কিলোমিটারে ৩ পয়সা। ঠিক সেভাবে এবার তেলের দাম ১৫ টাকা বাড়ায় প্রতি কিলোমিটারে যাত্রী প্রতি ভাড়া ১৫ পয়সা বাড়ানো যেত। কিন্তু তা না করে অধিকহারে ভাড়া বাড়ানোর কারণে গণপরিবহন ব্যবহারকারী নিন্মবিত্ত ও মধ্যবিত্ত ও দরিদ্র জনগোষ্ঠীর যাত্রীস্বার্থ চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অকটেন-পেট্রোলের দাম না বাড়িয়ে সরকার ধনীদের স্বার্থ সংরক্ষণ করেছে- যা অযৌক্তিক ও গণবিরোধী। গুলিস্থান থেকে উঠে একজন যাত্রী পল্টন বা প্রেসক্লাব বা শাহবাগে নামলেও তার কাছ থেকে ফার্মগেটের ভাড়া আদায় করা হচ্ছে। সাড়ে ৩ কিলোমিটার যাত্রাপথে আগে থেকে বাসগুলো ১০, ১৫ ও ২৫ টাকা ভাড়া নিতো। কিন্তু এখন তারা নিচ্ছে ১৫, ২০ ও ৩৫ টাকা। ফার্মগেট থেকে উঠা যাত্রী খামারবাড়ি বা আগারগাঁও নামলেও তার কাছ থেকে মিরপুর-১০ নম্বর যাওয়ার ভাড়া নেয়া হচ্ছে। গুলিস্তান থেকে ৬ কিলোমিটার দূরের কাজলা পর্যন্ত আগে মিনিবাসে ১০ টাকা ও বড় বাসে ২০ টাকা ছিলো। এখন মিনিবাসে ২০ টাকা এবং বড় বাসে ২৫ টাকা ভাড়া আদায় করা হচ্ছে।

চিঠিতে বলা হয়, গুলিস্তান থেকে মিরপুরের বাস-মিনিবাসে আগারগাঁও, শেওড়াপাড়া, কাজীপাড়া, মিরপুর-১০ নম্বর পর্যন্ত ২৫ থেকে ৩০ টাকা ভাড়া ছিলো। এখন ৩৫ থেকে ৪০ টাকা আদায় করা হচ্ছে। মিরপুর থেকে ডেমরা স্টাফ কোয়ার্টার পর্যন্ত ২২ কিলোমিটার পথে যেতে আগে মিনিবাসে ৩৫ টাকা এবং বড় বাসে ৩৭ টাকা লাগতো। এখন ৫৫ টাকা নেয়া হচ্ছে। মালিকরা দৈনিক জমার ভিত্তিতে চালক-সহকারীদের হাতে বাস ছেড়ে দেয়। এই টাকা তুলতেই এখন বেশি ভাড়া আদায় করছে বলে যাত্রী কল্যাণ সমিতি মনে করে। এসব ‘বেআইনি’ কার্যক্রম বন্ধ করার জন্য মন্ত্রীর হস্তক্ষেপ চাওয়া হয়েছে।

সমিতি আরো বলেছে, দূরপাল্লার বাসের ভাড়া নির্ধারণের ক্ষেত্রে পুরোনো বাস এবং নতুন বাসে আলাদা আলাদা ভাড়া নির্ধারণ জরুরি। গত ১২ বছরে সড়ক-মহাসড়কের উন্নয়নে সড়কে গতি বেড়েছে। ট্রিপ বাড়ানোর মধ্যে দিয়ে মালিকের আয় বেড়েছে। অনেক জাতীয় মহাসড়কে দূরত্ব কমেছে। তাই ভাড়া নির্ধারণ ও তালিকা তৈরির সময় এসব বিষয় বিবেচনায় নেয়া হয়নি। বাস মালিকদের সংখ্যানুপাতে যাত্রী সংগঠন ও ক্যাবের প্রতিনিধি রেখে বাস ভাড়ার ব্যয় বিশ্লেষণ কমিটি পুনর্গঠন করারও দাবি জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App