×

খেলা

টি-টোয়েন্টি ইতিহাসে নতুন বিশ্বচ্যাম্পিয়ন রবিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২১, ০৯:২৩ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে গেল অস্ট্রেলিয়া। বুধবার প্রথম সেমিফাইনালে জিতে আগেই ফাইনালে উঠে গিয়েছে নিউজিল্যান্ড। এর ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবার নতুন চ্যাম্পিয়ন পাবে।

নিউজিল্যান্ড, বা অস্ট্রেলিয়া কোনও দলই টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে পারেনি। অস্ট্রেলিয়া তবু এক বার ফাইনালে উঠেছিল। নিউজিল্যান্ড এই প্রথম ফাইনাল খেলছে। খবর আনন্দবাজার পত্রিকার।

নিউজিল্যান্ডের এর আগে সেরা পারফরম্যান্স দু’ বার সেমিফাইনালে ওঠা। ২০০৭ এবং ২০১৬ সালে তারা শেষ চারে উঠেছিল। ২০০৭ সালে কিউইদের হারতে হয়েছিল পাকিস্তানের কাছে। পাকিস্তান জিতেছিল ৬ উইকেটে। গত বার, অর্থাৎ ২০১৬ সালের বিশ্বকাপেও নিউজিল্যান্ড শেষ চারে উঠেছিল। ইংল্যান্ডের কাছে তারা হেরেছিল ৭ উইকেটে।

২০০৯, ২০১০, ২০১২ সালে গ্রুপ পর্বের বাধা টপকে সুপার এইটে উঠেছিল নিউজিল্যান্ড। কিন্তু তারপর আর এগোতে পারেনি। ২০১৪ সালে প্রথম রাউন্ডেই ছিটকে যায় তারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া ২০১০ সালে ফাইনালে উঠেছিল। সে বার তারা ফাইনালে হারে ইংল্যান্ডের কাছে। এ ছাড়া তারা দু’ বার সেমিফাইনালে গিয়েছিল, ২০০৭ এবং ২০১২ সালে। ২০০৯ সালে তারা প্রথম রাউন্ডেই ছিটকে যায়। সেটিই অস্ট্রেলিয়ার সবথেকে খারাপ পারফরম্যান্স। ২০১৪ এবং ২০১৬ সালে সুপার ১০ রাউন্ড থেকে ছিটকে যায় অস্ট্রেলিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App