সহিংস ইউপি ভোটে প্রাণক্ষয়

আগের সংবাদ

বাবরদের উদ্দেশে ইমরান খানের টুইট

পরের সংবাদ

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নিজের জীবন উৎসর্গ করেছি: প্রধানমন্ত্রী

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ৯:০৯ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ৯:০৯ পূর্বাহ্ণ

বাংলাদেশের উন্নয়নের সুবর্ণ দশককে একটি বিস্ময়কর পরিবর্তনের গল্প হিসেবে চিহ্নিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার ‘সৃজনশীল অর্থনীতিতে’ অবদানের স্বীকৃতি দেয়ার জন্য ইউনেস্কোর সঙ্গে একটি বৈশ্বিক পুরস্কার চালু করেছে।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে জমকালো অনুষ্ঠানে পুরস্কারটি তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিজয়ীর নাম ঘোষণা ও পুরস্কার হস্তান্তরের আগে প্রধানমন্ত্রী তার বক্তব্য উপস্থাপন করেন। এ সময় দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল ক্ষুধা-দারিদ্র্য-নিরক্ষরমুক্ত সোনার বাংলা গড়ার। তার স্বপ্ন বাস্তবায়নে নিজের জীবন উৎসর্গ করেছি।

স্থানীয় সময় ৭ টা বাজে ২২ মিনিটে অনুষ্ঠান স্থলে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ছোট বোন শেখ রেহানা। শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর ছোট ভিডিও চিত্র দেখানো হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাতিসংঘের ১৯৩ টি সদস্য রাষ্ট্রের ব্যাপক সমর্থনে মঙ্গলবার ইউনেস্কোর মহাপরিচালকের পদে পুনর্নির্বাচিত হওয়া অড্রে আজৌলে। নারীর ক্ষমতায়নসহ বাংলাদেশের উন্নয়নের ব্যাপক প্রশংসা করেন তিনি।

মোটিভ ক্রিয়েশন লিমিটেড উগান্ডা-ভিত্তিক সমন্বিত সৃজনশীল স্টুডিওকে ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সৃজনশীল অর্থনীতির আন্তর্জাতিক পুরস্কারের প্রথম বারের বিজয়ী হিসেবে পুরস্কৃত করা হয়েছে।

পুরস্কারটি ৫০ হাজার মার্কিন ডলারে দ্বিবার্ষিক ভিত্তিতে দেয়া হবে, প্রাথমিকভাবে পুরস্কারের তিনটি পুনরাবৃত্তি হবে। প্রথম পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি ইউনেস্কোর ৪১তম সাধারণ সম্মেলন উপলক্ষে অনুষ্ঠিত হবে এবং পরবর্তী পুরস্কার অনুষ্ঠানগুলো সাংস্কৃতিক অভিব্যক্তির বৈচিত্র্যের সুরক্ষা এবং প্রচারের ২০০৫ কনভেনশনের পক্ষের সম্মেলন উপলক্ষে অনুষ্ঠিত হবে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়