×

জাতীয়

তারুণ্যের যুবলীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২১, ১২:০০ এএম

তারুণ্যের যুবলীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বাংলাদেশ আওয়ামী যুবলীগ / প্রতীকি ছবি

সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে দেশকে অস্থিতিশীল করে তুলতে চাইছে একটি স্বার্থান্বেষী গোষ্ঠী। তারা চাইছে ঘোলা পানিতে মাছ শিকার করতে। কিন্তু যখনই দেশ সংকটে পড়ে এগিয়ে আসে অতন্দ্রপ্রহরী হয়ে থাকা যুবলীগ। গুজব, সাম্প্রদায়িক বিদ্বেষের বিরুদ্ধে রুখে দাঁড়ায় তাদের লাখো কর্মী। এবারও তার ব্যতিক্রম হয়নি। আওয়ামী লীগের সহযোগী সংগঠন হিসেবে তারা এগিয়ে এসেছে প্রতিকূলতার বিরুদ্ধে। আজ সেই তারুণ্যের আওয়ামী যুবলীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী।

১৯৭২ সালের ১১ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক যুব কনভেনশনের মাধ্যমে দেশের প্রথম ও সর্ববৃহৎ এই যুব সংগঠন প্রতিষ্ঠিত হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে এই সংগঠন প্রতিষ্ঠা করেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রথিতযশা সাংবাদিক শেখ ফজলুল হক মনি। বঙ্গবন্ধুর আদর্শের আদলে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুবসমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হয় এ তারুণ্যের সংগঠন। গত চার দশকের বেশি সময় ধরে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও হাজারো নেতাকর্মীর আত্মত্যাগের মাধ্যমে আজ দেশের সর্ববৃহৎ যুব সংগঠনে পরিণত হয়েছে যুবলীগ।

যার হাত দিয়ে গড়ে উঠেছিল যুবলীগ, গভীর সংকটে পড়ে সেখান থেকে এ সংগঠনের ভাবমূর্তি ফিরিয়ে আনতে শেখ ফজলুল হক মণির ছেলে শেখ ফজলে শামস পরশকে ২০১৯ সালের ২৩ নভেম্বর কাউন্সিলের মাধ্যমে সংগঠনের চেয়ারম্যান করা হয়। একই সঙ্গে সংগঠনের সাধারণ সম্পাদকের দায়িত্ব পান মাইনুল হোসেন খান নিখিল।

গত দেড় বছরে করোনা ভাইরাসের মহাসংকটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কর্মহীন, ছিন্নমূল, অসহায় মানুষের পাশে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে যুবলীগ। করোনার দ্বিতীয় ধাপেও জনগণের পাশে দাঁড়িয়েছে যুবলীগ নেতাকর্মীরা। লকডাউন ঘোষণা পর কর্মহীন অসহায় মানুষের পাশে থেকে কাজ করেছে তারা।

প্রথম ধাপের লকডাউনে সারাদেশে যুবলীগ প্রায় ৪৫ লাখ অসহায় কর্মহীন মানুষের মাঝে খাদ্য ও ত্রাণ সামগ্রী বিতরণ করে। দ্বিতীয় ধাপে সারাদেশে যুবলীগের নেতাকর্মীরা পবিত্র মাহে রমজান উপলক্ষে ও করোনার মহাসংকটে অসহায় কর্মহীন মানুষের মাঝে ৬ লাখেরও বেশি ইফতার ও ত্রাণ সামগ্রী বিতরণ করেছে।

শুধু ত্রাণসামগ্রীই নয় সারাদেশে যুবলীগের উদ্যোগে এ পর্যন্ত প্রায় ১০ লাখের বেশি মাস্ক বিতরণ, হ্যান্ড স্যানিটাইজার, স্বাস্থ্য সচেতনতামূলক লিফলেট বিতরণ ও ফ্রি টেলিমেডিসিন সেবা চালু করেছে।

করোনার কারণে গ্রামাঞ্চলে ব্যাপক শ্রমিক সংকট দেখা দেয়। দেশের সম্পদ ও কৃষক যেন ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য যুবলীগের নেতাকর্মীরা অসহায় কৃষকের পাকা ধান কেটে তাদের ঘরে তুলে দেয়। প্রথম ধাপে মানুষ যখন করোনায় মৃত লাশ দাফন করতে ভয় পেতো, তখনও লাশ দাফনের দায়িত্ব পালন করে যুবলীগ। এমনকি তৃতীয় লিঙ্গ ও পরিচ্ছন্নকর্মীদের মধ্যেও খাবার বিতরণ করা হয়। সারাদেশে পালন করে বৃক্ষরোপন কর্মসূচি। দেশের ১০টি জেলায় গৃহহারাদের মাঝে প্রধানমন্ত্রীর নির্দেশে নির্মাণ করে দেওয়া হয় বাড়ি।

সারাদেশে করোনা টিকাদান কেন্দ্রে যুবলীগের স্বেচ্ছাসেবা কার্যক্রম চলছে। গত ৭ আগস্ট রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ সারাদেশের বিভিন্ন মসজিদে জুমার নামাজে ইমামদের মাধ্যমে করোনার টিকা গ্রহণের প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে মুসল্লিদের অবহিত করার কর্মসূচি পালিত হয়েছে।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ গত ১৫ আগস্টে নিহতদের স্মরণে ৫০০ অসহায় পরিবারের মাঝে খাদ্য সহায়তা বিতরণ করে যুবলীগ।

যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী ও কার্যক্রম নিয়ে বাংলাদেশ সংগঠনটির চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন, করোনার মহাসংকটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কর্মহীন, ছিন্নমূল, অসহায় মানুষের পাশে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে যুবলীগ। নেতাকর্মীরা নিজের জীবন বাজি রেখে অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে কাজ করেছে।

অসাম্প্রদায়িক চেতনার ব্যাপারে তিনি বলেন, দেশে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ও মুসলিম সবাই ভাই ভাই। বাঙালির অসাম্প্রদায়িক চেতনা ধরে রাখতে যুবলীগ সবসময় কাজ করে যাচ্ছে। সম্প্রীতির বার্তা আমাদের সবখানে পৌঁছে দিতে হবে। এখন প্রযুক্তির যুগ, এগুলো ব্যবহার করে মানুষকে সচেতন করতে হবে। আবার এগুলো অপব্যবহার করে কেউ যেন সম্প্রীতি নষ্ট করতে না পারে সেদিকেও খেয়াল রাখতে হবে।

যুবলীগ চেয়ারম্যান বলেন, রাজনীতিতে ধর্ম না আসাই ভাল। আমাদের দেশে যারা রাজনীতিতে ধর্মকে ব্যবহার করছে তাদের বিরুদ্ধে আমাদের এ লড়াই চালিয়ে যেতে হবে। বঙ্গবন্ধু আদর্শে উজ্জীবিত হয়ে মানুষের পাশে গিয়ে দাঁড়ানোই যুবলীগের কাজ। দেশের সংকটে অতীতে যেভাবে যুবলীগ মানুষের পাশে ছিল, ভবিষ্যতেও পাশে থাকবে।

বাবা শেখ ফজলুল হক মণির বিষয়ে পরশ বলেন, বাবা আমাদের কাছে আবেগের জায়গা। বাবার জন্যই আজ আমরা এখানে। ৬৯’র গণঅভ্যুত্থানে, স্বাধীনতা সংগ্রামে ও মুক্তিযুদ্ধে তিনি বঙ্গবন্ধুর আদর্শে কাজ করে গেছেন। তার নেতৃত্বে যুবলীগ গতি পায়, মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। তাই বঙ্গবন্ধুর ব্যাপারে কোনো আপোষ নয়।

যুবলীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ ভোর ৬টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল সাড়ে ৮টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে অর্পণ করা হবে পুষ্পার্ঘ্য। এরপর সকাল সাড়ে ৯টায় বনানী কবরস্থানে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মণিসহ ৭৫’এর ১৫ আগস্ট নিহত সব শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ এবং মোনাজাত অনুষ্ঠিত হবে।

এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ বেলা ১১টায় শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App