×

জাতীয়

আহছানউল্লার অধীনে সব পরীক্ষা স্থগিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২১, ০৮:৪৬ পিএম

শুক্রবারের পরীক্ষা আগের সময় অনুযায়ী অনুষ্ঠিত হবে

প্রশ্নফাঁসের প্রমাণ পাওয়ায় আহছানউল্লা ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির অধীনে ব্যাংকার্স সিলেকশন কমিটির আর কোনো নিয়োগ পরীক্ষা হবে না। আগামী ১৩ ও ২০ নভেম্বরের পরীক্ষা ছাড়াও শিডিউল দেয়া আরো ৩টি পরীক্ষা স্থগিত করা হবে বলে জানিয়েছে ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্য ও কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক হুমায়ুন কবির। তবে আগের নির্ধারিত সময়ে শুক্রবারের অনুষ্ঠিতব্য পরীক্ষাগুলো যথারীতি অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে হুমায়ুন কবির ভোরের কাগজকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধীন শুক্রবারের পরীক্ষাগুলো যথারীতি অনুষ্ঠিত হবে। এদিন সকালে বাংলাদেশ ব্যাংকের এডি পদের নিয়োগ পরীক্ষা ও একই দিন বিকেলে প্রবাসী কল্যাণের অফিসার পদের ব্যাংকার্স সিলেকশন কমিটির পরীক্ষাও হবে।

এর বাইরে ১৩ ও ২০ তারিখে আহছানউল্লা বিশ্ববিদ্যালয়ের যে পরীক্ষা নেয়ার কথা ছিল তা আমরা স্থগিত করেছি। এছাড়া, গত ৬ তারিখে যে পরীক্ষা নেয়া হয়েছিল, তা বাতিল ঘোষণা করা হয়েছে।

হুমায়ুন কবির বলেন, আপাতত আহছানউল্লা মাধ্যমে পরীক্ষা নেয়ার জন্য যে ওয়ার্ক অর্ডার দেয়া হয়েছিল, এগুলো আমরা সব স্থগিত করেছি। ৬ নভেম্বর অনুষ্ঠিত পরীক্ষার বিষয়ে আহছানউল্লার ব্যাখা চেয়েছি। গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে আইনতগভাবে আইনি প্রক্রিয়ার মাধ্যমে পরবর্তী পদক্ষেপ নেব।

ব্যাংকার্স সিলেকশন কমিটির সচিবালয়ের অন্তর্ভুক্ত সরকারি তিন ব্যাংকের দুই পদের লিখিত পরীক্ষা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। অনিবার্য কারণে আগামী ১৩ ও ২০ নভেম্বর অনুষ্ঠিতব্য তিন ব্যাংকের দুই পদের লিখিত পরীক্ষা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। পরবর্তীতে পরীক্ষার তারিখ নির্ধারণ হলে জানানো হবে।

এর আগে কেন্দ্রীয় ব্যাংক থেকে জানানো হয়, সোনালী ও বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংকের সিনিয়র অফিসার আইটি এবং জনতা ও সোনালী ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটর পদের পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। সিনিয়র অফিসার আইটি পদের পরীক্ষা ১৩ নভেম্বর এবং অ্যাসিস্ট্যান্ট ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটর পদের পরীক্ষা ২০ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরীক্ষার পরবর্তী তারিখ ও সময় সূচি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট ও জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হবে।

সরকারি দুই কর্মকর্তা ও আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয়ের তিন কর্মী বহিষ্কার : ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় বাংলাদেশ ব্যাংক কর্তৃক সম্প্রতি অনুষ্ঠিত নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত থাকায় আহছানউল্লা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির তিন জন কর্মীকে বহিষ্কার করা হয়েছে। গত বুধবার (১০ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মোশারফ হোসেন স্বাক্ষরিত অফিস আদেশে তাদের বহিষ্কার করা হয়।

আদেশে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের সিদ্ধান্তে আহছানউল্লা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র একজন কর্মকর্তা ও দুইজন কর্মচারীকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কারের কারণ হিসেবে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাভঙ্গের বিষয়টি উল্লেখ করা হয়েছে।

বহিষ্কৃত কর্মকর্তা-কর্মচারীরা হচ্ছেন, হার্ডওয়্যার ও নেটওয়ার্কের টেকনিশিয়ান মো. মুকতারুজ্জামান, ল্যাব সহকারী মো.পারভেজ মিয়া ও অফিস অ্যাটেডেন্ট মো. দেলোয়ার হোসেন। নির্দেশনা জারির পর এটি কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App