×

খেলা

অ্যাস্টন ভিলার কোচ হলেন জেরার্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২১, ১০:০৫ পিএম

অ্যাস্টন ভিলার কোচ হলেন জেরার্ড

স্টিভেন জেরার্ড

কয়েক দিন ধরেই গুঞ্জন চলছিল ফুটবলাঙ্গনে। অ্যাস্টন ভিলার কোচ হচ্ছেন সাবেক লিভারপুল কিংবদন্তি কোচ স্টিভেন জেরার্ড। শেষ পর্যন্ত সে গুঞ্জনই সত্যি হলো। অ্যাস্টন ভিলার দায়িত্ব নিয়েছেন সাবেক এই ইংলিশ অধিনায়ক। রেঞ্জার্স ছেড়ে সাড়ে তিন বছরের চুক্তিতে বার্মিংহ্যামের ক্লাবটিতে যোগ দিলেন তিনি।

কিছুদিন ধরে সময় ভালো না কাটায়, গত রোববার ডিন স্মিথকে ছাঁটাই করে ভিলা। তখন থেকেই জেরার্ডের নাম ভেসে আসছিল ফুটবল পাড়ায়। খবর দ্য আটলান্টিক, ভেনগার্ড, স্টার স্পোর্টস ও ইএসপিনের।

৪১ বছর বয়সী জেরার্ডকে পেতে রেনাজার্সকে সাড়ে ৪০ লাখ পাউন্ড ক্ষতিপূরণ দিতে হয়েছে ভিলাকে।

ভিলায় শুরুতেই বড় চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছেন জেরার্ড। ইংলিশ লিগে সবশেষ পাঁচটি ম্যাচেই হেরেছে তারা। এ সময়ে তারা গোল হজম করেছে ১৩টি। বর্তমানে রেলিগেশন জোন থেকে সামান্য উপরে পয়েন্ট টেবিলের ১৬তম স্থানে আছে দলটি।

ভিলার কোচ হয়ে উচ্ছ্বাস প্রকাশ করে জেরার্ড বলেন, 'ইংলিশ ফুটবলের সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্যের একটি ক্লাব হলো অ্যাস্টন ভিলা এবং এ ক্লাবের নতুন প্রধান কোচ হতে পেরে আমি অত্যন্ত গর্বিত। তাদের (সহ-মালিক) নাসেফ (সাউইরিস), ওয়েস (ইডেনস) এবং বোর্ডের বাকি সদস্যদের সঙ্গে কথোপকথনের পর এটা স্পষ্ট যে তাদের পরিকল্পনা কতটা উচ্চাভিলাষী। আমি তাদের লক্ষ্য অর্জনে সাহায্য করার জন্য মুখিয়ে আছি।'

২০১৭-১৮ মৌসুমে লিভারপুলের যুব একাডেমির অনূর্ধ্ব-১৮ দলের কোচ কাজ করেছেন জেরার্ড। তবে ২০১৮ সালে স্কটিশ প্রিমিয়ারশিপের ক্লাব রেঞ্জার্স ক্লাবে পেশাদার কোচিং ক্যারিয়ার শুরু করেন। ১০ বছর পর গত মৌসুমে রেঞ্জার্সকে করেন স্কটিশ লিগের চ্যাম্পিয়ন। যখন ছেড়ে আসলেন তখন চিরপ্রতিদ্বন্দ্বী সেল্টিকের চেয়ে পরিষ্কার ৪ পয়েন্টের ব্যবধানে এগিয়ে তার ক্লাব।

লিভারপুলের হয়ে ৭১০টি ম্যাচ খেলেছেন জেরার্ড। চ্যাম্পিয়ন্স লিগসহ জিতেছেন ৯টি শিরোপা। ২০১৫ সালে মেজর সকার লিগের ক্লাব এলএ গ্যালাক্সিতে এক মৌসুম খেলার পর বুট জোড়া তুলে রাখেন। ইংল্যান্ডের হয়ে চতুর্থ সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন জেরার্ড। ১১৪ ম্যাচে গোল করেছেন ২১টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App