×

খেলা

অলক কাপালির কলাম: অস্ট্রেলিয়া-পাকিস্তান লড়াই হবে সেয়ানে সেয়ানে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২১, ১২:১৬ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ দুবাইয়ে রাত আটটায় দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানের মোকাবিলা করবে অস্ট্রেলিয়া। দুই দলের এ ম্যাচ ঘিরে সমর্থকরা নানা হিসাব-নিকাশে ব্যস্ত। এবারের বিশ্বকাপের অন্যতম সেরা ম্যাচ হবে আজকে। এ ম্যাচে দুই দলেরই জয়ের সম্ভাবনা ফিফটি ফিফটি। উনিশ-বিশ বললে ভুল হবে। শক্তির বিচারে কাউকে পিছিয়ে রাখার সুযোগ নেই। টি-টোয়েন্টি এক সময় ধুম ধাড়াক্কার খেলা হলেও এখন অনেক হিসাব করে খেলে প্রতিটি দল। বল বুঝে শট খেলেন অভিজ্ঞ ব্যাটসম্যানরা। কেউ কেউ পাওয়ার প্লেতে উইকেট ধরে খেলেন। দ্রুত উইকেট হারাতে চায় না কেউ। পাকিস্তানের ওপেনাররা স্লো শুরু করলেও পরে আগ্রাসী ব্যাটিং করে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করে ছাড়েন। এ টুর্নামেন্টে বাবর আজমরা এখন পর্যন্ত কোনো ম্যাচ হারেনি। আজকের ম্যাচ দুই দলের পেসাররা আধিপত্য বিস্তার করতে পারে। পাকিস্তানের শাহিন আফ্রিদি, হারিস রউফ এবং হাসান আলী পেস আক্রমণে অজি ব্যাটসম্যানদের বেকায়দায় ফেলতে পারেন। পাকিস্তানের এ তিন পেসার এবার বিশ্বকাপে তুলে নিয়েছে ১৯ উইকেট। অন্যদিকে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ৭, জশ হ্যাজেলউড ৮ এবং প্যাট কামিন্স ৪ উইকেট তুলে নিয়েছে। অস্ট্রেলিয়ার এ তিন পেসারও ১৯ উইকেট সংগ্রহ করেছেন। পেস আক্রমণে দুই দলের শক্তি সমানে সমান বলা যায়। স্পিনে পাকিস্তান এগিয়ে। শাদাব খান, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক ও ইমাদ ওয়াসিম যে কোনো সময় হাল দলতে পারেন। এ টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা ১১ উইকেট তুলে নিয়ে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের চোখ রাঙাচ্ছেন। জাম্পা বাংলাদেশের বিপক্ষে ৫ উইকেট লাভ করেছিলেন।

অস্ট্রেলিয়া-পাকিস্তান বিশ্বকাপে ৬ বার মুখোমুখি হয়েছে। এখানে উভয় দল তিনবার করে জয় পেয়েছে। টি-টোয়েন্টিতে দুই দল ২৩ বারের দেখায় পাকিস্তান ১৩ বার এবং অস্ট্রেলিয়া ৯ বার জয় পেয়েছে। পরিত্যক্ত হয়েছে একটি ম্যাচ। পরিসংখ্যানে পাকিস্তান এগিয়ে থাকলেও আজকের ম্যাচে অস্ট্রেলিয়াকে পিছিয়ে রাখার কোনো অবকাশ নেই। মাঠের লড়াইয়ে যে দিন যারা কম ভুল করবে তারাই সে দিন জিতবে।

ব্যাটিং গভীরতায় পাকিস্তান কিছুটা এগিয়ে। ডেভিড ওয়ার্নার এবং স্মিথ ফর্মে ফেরায় অস্ট্রেলিয়ান শিবিরে স্বস্তি ফিরেছে। দুই দলের দুই অধিনায়কই ওপেনিংয়ে নামেন। এ মুহূর্তে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ২৬০ রান করে টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে রয়েছেন। অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার ফর্ম ফিরে পাওয়ার লড়াইয়ে ব্যস্ত। এ টুর্নামেন্টে পাকিস্তানের ওপেনিংয়ে বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান চমৎকার খেলছেন। আজকের ম্যাচে টস বেশ গুরুত্বপূর্ণ। যারা টস জিতে তারা প্রতিপক্ষকে আগে ব্যাটিংয়ে পাঠাচ্ছে। রান চেজ করে ম্যাচ জেতার রেকর্ড পাকিস্তানের ভালো। সময়মতো ব্যাট হাতে জ্বলে ওঠে আসিফ আলী এবং শোয়েব মালিক পাকিস্তানের জয়ে অগ্রণী ভূমিকা রেখেছেন। আজ ব্যাটে-বলে যারা আগ্রাসী হতে পারবে তারাই জিতবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App