×

খেলা

অজিদের ক্যাচ মিসের মহড়ায় বড় সংগ্রহ পাকিস্তানের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২১, ০৯:৪৯ পিএম

অজিদের ক্যাচ মিসের মহড়ায় বড় সংগ্রহ পাকিস্তানের

বৃহস্পতিবার দুবাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫২ বলে ৬৭ রানের ইনিংস খেলার পথে ছক্কা হাঁকান পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান

পাঁচ বারের ওয়ানডে বিশ্বকাপের শিরোধারী অস্ট্রেলিয়া। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো ট্রফি ছুয়ে দেখা হয়নি তাদের। ২০১০ সালে শেষ বার সংস্করণটির ফাইনালে উঠলেও ইংল্যান্ডের বিপক্ষে হেরে শিরোপা হাতছাড়া হয় তাদের। সুযোগ আবার তাদের সামনে। তবে ফাইনালে ওঠার পূর্বে পাকিস্তানের বিপক্ষে সেমির বাধাঁ পার করতে হবে তাদের। দুবাইয়ের বৃহস্পতিবার টসে জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠায় অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

প্রথমে ব্যাট করতে নেমে ৪ উইকেট সংগ্রহ করে ১৭৬ রান সংগ্রহ করে পাকিস্তান। অস্ট্রেলিয়ান ফিল্ডাররা সহজ ৪টি ক্যাচ লুফে নিতে পারলে পাকিস্তানের সংগ্রহ এতো বড় হতো না। ক্যাচ মিস মানে ম্যাচ মিস। এখন দেখার বিষয় পাকিস্তানের ১৭৭ রানের চ্যালেঞ্জের জবাব দিতে পারে কিনা অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা। বৃহস্পতিবার পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে ফখর জামান ৩২ বলে অপরাজিত ৫৫ রান করেন। মোহাম্মদ রিজওয়ান করেছেন ৫২ বলে ৬৭ রান।

বিশ্বকাপের পুরো আসরে দুর্দান্ত পাকিস্তান। সুপার টুয়েলভের পাঁচ ম্যাচের সবকটিতে অপরাজিত থেকে সেমিতে খেলছেন তারা। অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে একটি হার বাদে বাকি সবকটি ম্যাচেই জয় পেয়েছে অস্ট্রেলিয়া। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতে পাকিস্তানের ভিত গড়ে দেন দুই ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। দুইজনের জুটিতে প্রথম ৬ ওভারে রান আসে ৪৭। অবশ্য পাওয়ার প্লেতে বেশ কিছু ক্যাচের সুযোগ মিস করে উইকেট শূন্য থাকেন অজি বোলাররা। কিন্তু এর পর অজি অধিনায়ক আক্রমণভাগে স্পিনার নিয়ে আসলে রানের গতি মন্থর হয়ে আসে। ১০ ওভার শেষে দুই জনের জুটিতে আসে ৭১ রান। ওই ওভারের শেষ বলে বাবরকে সাজঘরে ফেরান অ্যাডাম জাম্পা। ৩৪ বলে ৩৯ রান করা পাক অধিনায়ক জাম্পাকে তুলে মারতে গিয়ে বাউন্ডারিতে ডেবিড ওয়ার্নারের তালুুবন্দি হন। চলতি বিশ্বকাপে চার ফিফটি তুলে নেয়া বাবর ৬ ম্যাচে ৩০৩ রান সংগ্রহ করে আসরের সর্বোচ্চ রানের মালিক।

অপরপ্রান্তে দাঁড়িয়ে রিজওয়ান অবশ্য ম্যাচের নিয়ন্ত্রণ নিতে থাকেন। ১২তম ওভারে বল করতে আসা জাম্পার বলে তুলে নেন ১৪ রান। দ্বিতীয় উইকেটে নামা ফখর জামানকে নিয়ে রিজওয়ান ১৩.৫ ওভারে পাকিস্তানকে ১০০ রানের ঘর পার করে দেয়। আর পরের বলেই পাক ওপেনার তুলে নেন চলতি বিশ্বকাপে নিজের তৃতীয় অর্ধশতক। ৪১ বলে ২ চার ও ৩ ছক্কার সাহায্য ফিফটির ঘর স্পর্শ করেন রিজওয়ান। একই সঙ্গে চলতি বছরে ১০০০ রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। ফখর জামান ও রিজওয়ান দ্বিতীয় উইকেটে ৩৪ বলে ৫০ রানের জুটি গড়েন। তবে ব্যাট বলে ঠিক নিজেদের মেলে ধরতে পারছিলেন না এই দুই ব্যাটসম্যান। শেষ দিকে যেমনটা রান দরকার ঠিক তেমনটা দলের খাতায় যোগ করতে পারছিলেন না রিজওয়ান-জামান।

তবে ১৭তম ওভারে দুই ব্যাটসম্যান আক্রমণে আসা জশ হ্যাজেলউডকে তুলাধুনা করে ২১ রান তুলে কিছুটা পুষিয়ে নেন। পরের ওভারে বল করতে এসে স্টার্ক তুলে নেন রিজওয়ানের উইকেট। ৫২ বলে ৬৭ রানের ইনিংস খেলে মাঠ ছাড়েন তিনি। তার ইনিংসে ৩টি বাউন্ডারি ও ৪টি ওভার বাউন্ডারির মার ছিল। তার বিদায়ের পর ঝড় তুলতে থাকেন ফখর। এরপর প্যাট কামিন্সের ওভারে প্রথম বলেই তুলে মারতে গিয়ে বাউন্ডারিতে স্মিথের তালুবন্দি হয়ে শূন্য রানে মাঠ ছাড়েন বিধ্বংসী আসিফ আলী। ১৯তম ওভারটিতে মাত্র ৩ রান দেন কামিন্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App