দেয়াল ধসে শিশুর মৃত্যু: কোটি টাকা ক্ষতিপূরণের লিগ্যাল নোটিশ

আগের সংবাদ

আমরা ধর্ষণ করিনি, সত্যের জয় হয়েছে: সাফাত

পরের সংবাদ

ছেলেদের থেকে মেয়েদের ঘুম কেন বেশি প্রয়োজন

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ৩:৪২ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ৩:৪২ অপরাহ্ণ

সকালে কে আগে ওঠেন তা নিয়ে বহু বাড়িতে লড়াই চলতেই থাকে স্বামী স্ত্রীর। কিন্তু কার ঘুম সত্যি বেশি প্রয়োজন জানেন চলুন জেনে নেওয়া যাক। খবর আনন্দবাজার পত্রিকা।

যে কোনও মানুষেরই দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। কিন্তু হালের গবেষণা বলছে, ছেলেদের থেকে মেয়েদের একটু বেশি ঘুম দরকার। কোনও নারী যদি বাড়ির পুরুষদের থেকে কিছুক্ষণ বেশি ঘুমান, তা হলে বুঝতে হবে একেবারেই প্রয়োজনের জন্য।

যুক্তরাষ্ট্রের সোশিওলজিক্যাল রিভিউ ২০১৩ প্রকাশিত হয় একটি গবেষণাপত্র। সেখানে বলা হয়, সব নারীর জন্য এই তত্ত্ব হয়তো খাটে না। কিন্তু অনেক পরিবারেই মহিলাদের ঘর ও বাইরে খাটনি বেশি থাকে পুরুষদের থেকে। তাদের ক্ষেত্রে অনেকটাই বেশি শক্তি ক্ষয় হয়।

মহিলাদের গড়ে ২০ মিনিট বেশি ঘুম প্রয়োজন বলে মনে করেন ইংল্যান্ডের বিজ্ঞানী জিম হর্নে। এর মূল কারণই হল, নারীরা সারাদিনে একাধিক ধরনের কাজ করেন। পুরুষরা অনেকটা বেশি সময় ধরে কাজ করলেও, সাধারণত একাধিক ধরনের কাজ করেন না। ফলে তাতে এনার্জি তুলনায় কিছুটা বাঁচে। পাশাপাশি, অন্তঃসত্ত্বা অবস্থাতেও মেয়েদের বেশি ঘুম প্রয়োজন হয়।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়