×

লাইফ স্টাইল

শুধু লেবুর পানি ও গ্রিন টি পান করে রোগা হবেন, ধারণাটি ভুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২১, ০৩:৫০ পিএম

শুধু লেবুর পানি ও গ্রিন টি পান করে রোগা হবেন, ধারণাটি ভুল

প্রকৃতপক্ষে এগুলো ওজন কিছুটা নিয়ন্ত্রণ করতে পারে

ওজন কমানোর জন্য কিছু জিনিস খুব কার্যকর মনে করা হয়। তবে প্রকৃতপক্ষে এগুলো ওজন কিছুটা নিয়ন্ত্রণ করতে পারে। কিন্তু এগুলো খেলে ওজন কমবে, এমনটা কিন্তু একেবারেই নয়। খবর হিন্দুস্তান টাইমস।

আপেল সাইডার ভিনিগার ওজন কমানোর জন্য খুবই কার্যকরী বলে মনে করা হয়। বলা হয় যে আপেল ভিনিগার ডায়াবেটিস রোগী এবং আপনার হার্টের জন্য উপকারি। কিন্তু ওজন কমাতে আপেল সাইডার ভিনিগার ততটা কার্যকর নয়। আপল সিডার ভিনিগার পান করলে অতিরিক্ত খিদের ভাব কিছুটা কমতে পারে। তবে খালি এর প্রভাবে ওজন কমবে না।

গ্রিন টি

গ্রিন টি খেতে একেবারেই সুস্বাদু নয়। কিন্তু ওজন কমানোর আশায় অনেকে গ্রিন টি পান করেন। এটা ঠিকই যে গ্রিনটি ভীষণ স্বাস্থ্যকর এবং উপকারি। তাই বলে এর প্রভাবে রাতারাতি ওজন কমবে না।

হালকা গরম জলে মধু ও লেবু

অনেকেই সকালে উঠে খালি পেটে, হালকা গরম পানির মধ্যে মধু ও লেবুর রস গুলে পান করেন। ভাবেন এতেই ওজন কমবে ম্যাজিকের মতো। কিন্তু কিছুই হয় না। তবে হ্যাঁ, মধু ও লেবুর অন্যান্য উপকারিতাগুলি পাবেন।

তবে ওজন কমবে কী করে?

ফেলুদার মতো করে বললে, পরিমিত আহার ও নিয়মিত ব্যায়াম। এর কোনও বিকল্প নেই। জাঙ্ক ফুড, রিফাইন্ড কার্বোহাইড্রেট, অতিরিক্ত ফ্যাট খাওয়া কমান। প্রোটিন, শাক সবজি, ফাইবারযুক্ত কার্বোহাইড্রেট খান বেশি। এর সঙ্গে প্রতিদিন অন্তত ৩০ মিনিট যতটা সম্ভব কঠোর শারীরিক কসরত। ওজন কমানোর এটাই একমাত্র উপায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App