×

জাতীয়

রাজধানীতে আইসিটি খাতের বিশ্ব সম্মেলন শুরু বৃহস্পতিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২১, ০৭:৩৪ পিএম

রাজধানীতে আইসিটি খাতের বিশ্ব সম্মেলন শুরু বৃহস্পতিবার

বুধবার আগারগাঁওয়ে আইসিটি ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি : সংগৃহীত

‘আইসিটি দ্য গ্রেট ইকুলাইজার’ প্রতিপাদ্যে আগামী বৃহস্পতিবার থেকে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হতে যাচ্ছে চারদিনব্যাপী ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজির (ডব্লিউসিআইটি) ২৫তম আসর। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের এ বিশ্ব সম্মেলন ভার্চুয়ালি উদ্বোধন করবেন রাষ্ট্রপতি অ্যাডভোকেট মো. আবদুল হামিদ। বুধবার (১০ নভেম্বর) আগারগাঁওয়ে আইসিটি ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান।

একই সময়ে অনুষ্ঠিত হবে ডব্লিউসিআইটি সম্মেলনের সমান্তরালে এশিয়া এবং ওশেনিয়া অঞ্চলের আন্তর্জাতিক সম্মেলন ‘ডিজিটাল সামিট ২০২১’।

দ্য ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্সের (উইটসা) উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি যৌথভাবে এ সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। এ আয়োজনের সহযোগী হিসেবে আছে বেসিস, বাক্কো, ই-ক্যাব এবং আইএসপিএবি।

সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ড. মো. আব্দুল মান্নান, বিসিএসের সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বক্তব্য দেন। ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্সের সেক্রেটারি জেনারেল জেমস এইচ পয়সান্ট অনলাইনে অনুষ্ঠানে যুক্ত হয়ে বক্তব্য রাখেন।

প্রতিমন্ত্রী জানান, ১১ নভেম্বর মিনিস্টেরিয়াল কনফারেন্সে কি-নোট স্পিকার হিসেবে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ভার্চুয়ালি যুক্ত হবেন। দেশি বিদেশি মন্ত্রীরা সরাসরি ও ভার্চুয়ালি এতে যুক্ত থাকবেন। ১২ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে স্বাধীন সর্বোভৌম রাষ্ট্র ও তথ্য প্রযুক্তিতে দেশকে এগিয়ে নিতে বঙ্গবন্ধুর নেওয়া উদ্যোগগুলো উপস্থাপন করা হবে। একই দিনে ‘অ্যাসোসিও অ্যাওয়ার্ড নাইট’ অনুষ্ঠানে এশিয়া-ওশেনিয়া অঞ্চলে তথ্যপ্রযুক্তিতে বিশেষ অবদানের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ও ১৩ নভেম্বর সন্ধ্যায় সারা বিশ্বে তথ্যপ্রযুক্তিতে বিশেষ অবদানের জন্য বিভিন্ন ব্যক্তি, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হবে। সমাপনী দিনে ডব্লিউসিআইটির রজত জয়ন্তী উদযাপিত হবে।

পলক বলেন, এ সম্মেলনের মাধ্যমে বহির্বিশ্বে ডিজিটাল বাংলাদেশের ব্র্যান্ডিং করার সুযোগ তৈরি হয়েছে। প্রযুক্তির অলিম্পিক খ্যাত এ সম্মেলন আমরা আয়োজন করতে যাচ্ছি। এটি দেশের জন্য গর্বের।

সম্মেলনে অংশ নিতে ও বিভিন্ন অংশ উপভোগ করার গুগল প্লে-স্টোর ও আইফোনের অ্যাপ স্টোর থেকে ‘ডব্লিউসিআইটি ২০২১’ অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে। তবে ব্যবহারের আগে রেজিস্ট্রেশন করে নিতে হবে। এছাড়াও এর ওয়েবসাইট ভিজিট করে ভাচুয়ালি সম্মেলন ও প্রদর্শনী ঘুরে আসা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App