×

খেলা

১৬৭ রানের চ্যালেঞ্জিং স্কোর দিল ইংল্যান্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২১, ০৯:৪৮ পিএম

১৬৭ রানের চ্যালেঞ্জিং স্কোর দিল ইংল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপে বুধবার আবুধাবিতে প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে ঝড় তুলেন ইংল্যান্ডের মঈন আলী।

ভারতের মাটিতে ষষ্ঠ আসরের সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে হেরে বিদায় নিয়েছিল নিউজিল্যান্ড। ম্যাচ জিতলে ফাইনালে, হারলে বিদায়। টস থেকে শুরু করে কোথাও ভুল করা চলবে না।

আবুধাবিতে বুধবার চলতি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। প্রথমে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ১৬৬ রান সংগ্রহ করে ইংল্যান্ড। মঈন আলী ৩৩ বলে ৫১ রানে এবং অধিনায়ক ইয়ান মরগান ২ বলে ৪ রানে অপরাজিত থাকেন। টি-টোয়েন্টি বিশ^কাপে মঈন আলীর এটি প্রথম হাফসেঞ্চুরি। ফাইনালের টিকেট নিশ্চিত করতে হলে নিউজিল্যান্ডকে করতে হবে ১৬৭রান।

এর আগে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে শুরুটা ভালোই ছিল ইংল্যান্ডের। দুই ওপেনার জশ বাটলার ও জনি বেয়ারস্টোরের জুটিতে প্রথম ৫ ওভারে ৩৭ রান তুলকে সক্ষম হয় ইংল্যান্ড। বাটলার হাত খুলে খেলতে থাকলেও বেয়ারস্টো বার বার কিউই বোলারদের লাইন মিস করছিলেন। ইনিংসের ষষ্ঠ ওভারে বল করতে এসেই দলকে প্রথম সাফল্য এনে দেন অ্যাডাম মিলনে। তার শিকার হয়ে মাঠ ছাড়ার আগে বেয়ারস্টোর ব্যাট থেকে ১৭ বলে আসে ১৩ রান। ইনিংসে দুইটি চার হাঁকান তিনি। দলীয় ৫৩ রানে ইংলিশরা হারায় দ্বিতীয় উইকেট। কিউই স্পিনার ইশ সোধির বলে লাইন মিস করে এল-বি-ডব্লিউয়ের ফাঁদে পড়েন হার্ডহিটার ব্যাটসম্যান বাটলার।

আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ নিয়ে লাভ হয়নি, সাজঘরে ফিরতে হয় ২৪ বলে ২৯ রান করে। তার ইনিংসে কোনো ছক্কার মার না থাকলেও ৪টি চারের মার ছিল। দলীয় ৬২ রানে সাজঘরের পথ ধরতে পারতেন আরেক ইংলিশ ব্যাটসম্যান ডেভিড মালানকেও। ইনিংসের ১০তম ওভারে জেমস নিশামের বল ব্যাটের কানায় লেগে উইকেট-রক্ষক ডেভন কনওয়ের গ্লাভস ছুয়ে বের হয়ে যায়। প্রাণ পেয়ে মইন আলীকে নিয়ে দলের হাল ধরার চেষ্টা করেন মালান। দলীয় ৯৮ রানে আরেকটি জীবন পান মালান। এবার বোলার মিলনে ক্যাচ মিস করেন।

তবে জরালো শট থাকায় তা তালু বন্দি করা কঠিন ব্যাপার ছিল। দুই ব্যাটসম্যানের হাত ধরে ১৪ ওভারে ১০০ রানের ঘরে পৌছায় ইংল্যান্ড। কিন্তু বলের তুলনায় রানের গতি ঠিক মানান সই ছিল না ইংল্যান্ডের স্কোরবোর্ডে। তাই হাত খুলে ব্যাট চালানোর চেষ্টা চালান দুই ব্যাটসম্যান। ১৬তম ওভারের প্রথম বলে টিম সাউদিকে ছক্কা হাঁকানোর পর দ্বিতীয় বলে আউট হয়ে মাঠ ছাড়েন মালান। মারতে গিয়ে বলের লাইন মিস করে উইকেটরক্ষকের গ্ল্যাভস বন্দি হন তিনি। সাজঘরে ফেরার আগে ৩০ বলে ৪১ রান আসে তার ব্যাট থেকে। তার ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কার মার ছিল। তার বিদায়ের পর দলের হাল ধরার চেষ্টা চালান মঈন আলী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App