×

অর্থনীতি

ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস বিষয়ে তদন্ত করছে কেন্দ্রীয় ব্যাংক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২১, ০৮:১৪ পিএম

ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস বিষয়ে তদন্ত করছে কেন্দ্রীয় ব্যাংক

ফাইল ছবি

ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় সমন্বিত পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নফাঁস বিষয়ে তদন্ত করছে বাংলাদেশ ব্যাংক। বারবার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের ভিত্তিতে আহছানউল্লা ইউনির্ভাসিটি অব সায়েন্স অ্যান্ড টেকনলোজিকে ব্যাখ্যা তলব করেছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী রবিবার তাদের কাছ থেকে ব্যাখ্যা পাওয়ার পরই উল্লেখিত পরীক্ষা বাতিল হবে কি-না এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক হুমায়ুন কবির বুধবার ভোরের কাগজকে বলেন, প্রশ্নফাঁস হওয়া গুরুতর অপরাধ। বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে তদন্ত করছে।

তিনি বলেন, প্রশ্নফাঁস বা এ বিষয়ে আমরা আহছানউল্লা ইউনিভার্সিটির কাছে ব্যাখ্যা তলব করেছি। আগামী ১৪ নভেম্বর রবিবারের মধ্যে তাদের মতামত জানতে চেয়েছি। যেহেতু কয়েকজন আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়েছেন। ফলে আইনশৃঙ্খলা বাহিনীর মতামতও নিতে হবে। এসব কৈয়ফত পাওয়ার পরই বাংলাদেশ ব্যাংক ব্যবস্থা নিবে।

গত শনিবার বিকেল তিনটা থেকে চারটা পর্যন্ত পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে সোনালী ব্যাংকে ১৮৩টি, জনতা ব্যাংকে ৫১৬টি, অগ্রণী ব্যাংকে ৫০০টি, রূপালী ব্যাংকে পাঁচটি এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে সাতটি পদ রয়েছে। বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ঢাকার বিভিন্ন কেন্দ্রে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার সিলেকশন কমিটির মাধ্যমে প্রশ্নপত্র তৈরি ও পুরো পরীক্ষা গ্রহণ প্রক্রিয়ায় দায়িত্বে ছিল আহছাউল্লা ইউনির্ভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনলোজি।

এদিকে, চাকরিপ্রত্যাশীদের অভিযোগ, পরীক্ষা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ১০০টি প্রশ্নের প্রিন্ট করা উত্তরপত্র (বাংলা-ইংরেজি-সাধাণজ্ঞান) ফেসবুকে পাওয়া গেছে। সুতরাং প্রশ্ন আগেই ফাঁস হয়েছে। এটা না হলে পরীক্ষা চারটার সময় শেষ হওয়ার কয়েক মিনিটের মধ্যেই ১০০টি প্রশ্নের সঠিক উত্তর সামাজিক মাধ্যমে পাওয়া সম্ভব নয়। সন্দেহের ভিত্তিতে ডিবি তেজগাঁও বিভাগের জোনাল টিম বিশেষ অভিযান পরিচালনা করে বাংলাদেশ ব্যাংকের প্রশ্নফাঁসের ঘটনায় জড়িত পাঁচজনকে গ্রেপ্তার করে।

এ অভিযানে গোয়েন্দা তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) ওয়াহিদুল ইসলামের নির্দেশনায় তেজগাঁও জোনাল টিম লিডার অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) মো. শাহদাত হোসেনের নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App