×

জাতীয়

পাহারা দিয়ে সহিংসতা ঠেকানো যায় না: সিইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২১, ০৯:০৪ পিএম

ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতা নিয়ে নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, এ ধরনের ঘটনা ঘরে ঘরে পাহারা দিয়ে ঠেকানো যায় না। বাস্তবতা হলো এটা।

বুধবার (১০ নভেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

নূরুল হুদা বলেন, আপনাদের এটা বুঝতে হবে এ দেশের নাগরিক হিসেবে। ঘরে ঘরে, মহল্লায় মহল্লায় পুলিশ দিয়ে পাহারা দিয়ে অপ্রীতিকর ঘটনা থামানো যায় না। প্রাণহানির দায়দায়িত্ব কাকে দেব, আমার মনে হয়, যারা নির্বাচনে অংশগ্রহণ করেন তাদের সহনশীল ভূমিকা থাকলে এতো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দরকার হয় না। আমাদেরও তৎপরতার দরকার হয় না।

সিইসি বলেন, দায় এড়ানোর বিষয় নয়। ঘটনাগুলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামনে হয় না। নরসিংদীতে রাত তিনটায় গোলাগুলি হয়েছে, এতে মানুষ মারা গেছে। রাত তিনটায় কে কোথায় যাবে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা ইসির লোক সেভাবে থাকে না।

সিইসি বলেন, নির্বাচনের আগে যে ঘটনাগুলো ঘটেছে, প্রচার–প্রচারণার সময় হঠাৎ করে অঘটন ঘটে যায়, এগুলোর জন্য কেউ প্রস্তুত থাকে না। এই ঘটনাগুলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুপস্থিতিতে ঘটে যায়। এগুলো ফৌজদারি অপরাধ। এজন্য ফৌজদারি আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে। পুলিশ প্রশাসন এসব দেখছে। এছাড়াও অনেকগুলো ঘটনা ঘটে এলাকাভিত্তিক, দলীয় কোন্দল, স্থানীয় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে পুরোনো শত্রুতার জের থেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App