×

জাতীয়

আজ থেকে সব বাস টার্মিনালে থাকবে বর্ধিত ভাড়ার চার্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২১, ১০:১৭ এএম

সারাদেশে নতুন ভাড়ার চার্ট দেওয়া হবে। আজ মঙ্গলবার (৯ নভেম্বর) থেকে সব বাস টার্মিনালে এ ভাড়ার বর্ধিত চার্ট থাকবে। ভাাড়া নিয়ে দিনভর ভোগান্তির অভিযোগের পর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ এ তথ্য জানায়।

বিআরটিএর চেয়ারম্যান নূর আহমেদ মজুমদার বলেছেন, বাসের বর্ধিত ভাড়ার চার্ট ঢাকাসহ সারাদেশে বাসে এবং টার্মিনালের কাউন্টারগুলোতে থাকবে।

ভাড়ার তালিকা পাঠাতে দেরির কারণ ব্যাখ্যা করে নূর আহমেদ মজুমদার বলেছেন, রবিবার সন্ধ্যায় বৈঠকে বাস ভাড়া বাড়ানোর সিদ্ধান্তের পর রাতে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সেজন্য ভাড়ার চার্ট তৈরি করতে সময় লেগেছে।

সোমবার তারা বাস ভাড়ার সেই চার্ট বা তালিকা চূড়ান্ত করেছেন। তিনি বলেন, ওই তালিকার চেয়ে বেশি ভাড়া নেয়া হলে ব্যবস্থা নেওয়া হবে।

বাসের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর হওয়ার পর প্রথম দিন সোমবার ঢাকার রাস্তায় এবং দূরপাল্লার বাস কাউন্টারগুলোতে ভাড়া নিয়ে যাত্রীদের নানা অভিযোগ পাওয়া গেছে। তারা অভিযোগ করেছেন, সরকার ভাড়া যা বাড়িয়েছে, তার চেয়ে বেশি ভাড়া নেওয়া হচ্ছে।

ঢাকার মহাখালী এবং ফার্মগেট এলাকায় অনেক যাত্রী অভিযোগ করেছেন, মিরপুর থেকে গুলিস্তান বা মতিঝিলের ভাড়া এখন ৩৫ টাকা নেওয়া হচ্ছে, যা আগে ছিল ২৫ টাকা। আর অল্প দূরত্বের রুটগুলোতে দশ টাকার ভাড়া পনেরো টাকা বা পনেরো টাকার ভাড়া বিশ টাকা এভাবে অনেক বেশি ভাড়া নেওয়া হচ্ছে।

ঢাকায় বেসরকারি একটি প্রতিষ্ঠানের একজন কর্মী রিজিয়া সুলতানা, যাকে প্রতিদিনই মিরপুর থেকে মতিঝিল যেতে হয়, তিনি বলেন, ভাড়া বেড়ে যাওয়ায় সংসারের খরচও এখন অনেক বেড়ে গেল।

বাসের চালকরা বলেছেন, তারা বাস ভাড়ার তালিকা পাননি। সেজন্য মালিকরা যেভাবে বর্ধিত ভাড়া নিতে বলেছেন, সেভাবে তারা ভাড়া নিচ্ছেন।

বিআরটিএর চেয়ারম্যান নূর আহমেদ মজুমদার বলেছেন, ভাড়ার বিষয়টি নজরদারির জন্য তাদের প্রতিষ্ঠানের ১৩ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট বা ভ্রাম্যমাণ আদালত মাঠে নেমেছে। কেনো বাসে বেশি ভাড়া নেওয়া হচ্ছে তা ভ্রাম্যমাণ আদালতের নজরে এলে তাৎক্ষণিকভাবে শাস্তির ব্যবস্থা করা হবে।

বাসের ভাড়া বৃদ্ধির প্রেক্ষাপটে বড় অভিযোগ উঠেছে যে, শুধু ডিজেল-চালিত বাসের ভাড়া বাড়ানো হয়েছে, কিন্তু সিএনজি-চালিত বাসেও বেশি ভাড়া নেওয়া হচ্ছে। যাত্রীদের অধিকার নিয়ে আন্দোলনকারী একটি সংগঠন যাত্রী কল্যাণ সমিতির পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ঢাকার ৯৫ শতাংশ বাস সিএনজি-চালিত।

তবে এ নিয়ে বিআরটিএ’র কাছে কোনো পরিসংখ্যান পাওয়া যায়নি। যদিও বিআরটিএ’র চেয়ারম্যান বলেছেন, সিএনজি-চালিত বাসে ভাড়া বাড়ানো হলে তারা কঠোর ব্যবস্থা নেবেন। তিনি বলেছেন, স্টিকার দিয়ে সিএনজি-চালিত বাস চিহ্নিত করা হবে, যাতে যাত্রীরা বুঝতে পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App