শরীয়তপুরের চিতলিয়ায় ইউপি নির্বাচন স্থগিত

আগের সংবাদ

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার ১১ বছরের কারাদণ্ড (ভিডিও)

পরের সংবাদ

৪৫ বছর আগে তৈরি কম্পিউটারের দাম সাড়ে চার কোটি টাকা

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১:০৯ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১:০৯ অপরাহ্ণ

অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জোবস এবং স্টিভ ওজনিয়াক নিজের হাতে বানিয়েছিলেন একটি কম্পিউটার। ৪৫ বছর আগে তৈরি অ্যাপলের সেই কম্পিউটার উঠবে নিলামে। মঙ্গলবার আমেরিকার ক্যালিফোর্নিয়ায় আয়োজিত হবে নিলামের অনুষ্ঠান। সেখানে অ্যাপলের সেই কম্পিউটারের দাম উঠতে পারে ছ’লক্ষ আমেরিকান ডলার। ভারতীয় মুদ্রায় যা ৪ কোটি ৪৩ লক্ষ টাকা। খবর আনন্দবাজার পত্রিকা।

অ্যাপল তখনও প্রযুক্তি দুনিয়ায় মহীরুহ হয়ে ওঠেনি। স্টিভ জোবস এবং স্টিভ ওজনিয়াক নিজের হাতেই অ্যাপল তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এক দিক থেকে তাদের তৈরি সেই অ্যাপল-১ এখনকার ম্যাকবুকের ‘দাদুর দাদু’। এ রকম প্রায় ২০০টি কম্পিউটার সে সময় বানিয়েছিলেন তারা। তার মধ্যেই একটি উঠতে চলেছে নিলামে।

স্টিভের তৈরি বাকি কম্পিটারের থেকে এটি একটু বিশেষ। কোয়া কাঠের ফ্রেমের মধ্যে রয়েছে ৪৫ বছরের পুরনো এই কম্পিউটার। এই কোয়া কাঠ খুবই মূল্যবান। কেবলমাত্র হাওয়াই দ্বীপে পাওয়া যায় এই কাঠ। সেই কাঠের বাক্সের মধ্যে থাকা অ্যাপলের শুরুর দিনের এই কম্পিউটারের নিলাম নিয়ে ইতিমধ্যেই আগ্রহ তৈরি হয়েছে।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়