বাবার সঙ্গে স্কুলে যাওয়ার পথে দেয়াল চাপায় শিশুর মৃত্যু

আগের সংবাদ

দেশে করোনার মুখে খাওয়ার ওষুধের অনুমোদন

পরের সংবাদ

শীতের শুরুতে ঘরোয়া উপায়েই ত্বকের যত্ন নিন

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:২৫ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:৪১ অপরাহ্ণ

শীতের শুরুতে আমাদের অনেকেরই ত্বক শুষ্ক হয়ে যায়। আবার অনেকের ত্বকের কোমলতা নষ্ট হয়ে যায়। বিশেষজ্ঞরা বলেন, শীতে ত্বক সুন্দর রাখতে হলে নিয়মিত এর পরিচর্যা করতে হবে। আর তার জন্য কিছু কাজ করতে হবে। এসব কাজ সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক-

ড়িয়ে চলুন অতিরিক্ত সূর্যরশ্মি

শীতের শুরুতেই টান টান হয়ে ওঠে ত্বক। উৎসবের দিনগুলিতে প্রচুর সাজগোজ-মেকআপ করতে হয়। ত্বককে সুন্দর তরতাজা আর উজ্জ্বল রাখতে, ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে অতিরিক্ত সূর্যরশ্মি অর্থাৎ অতিবেগুনি রশ্মি এড়িয়ে চলতে হবে। তা না হলে ত্বক বুড়িয়ে যাবে। সে ক্ষেত্রে একটি ছাতা বা টোকাজাতীয় টুপি ব্যবহার করা যেতে পারে। খবর জি নিউজের।

শীতে ত্বক কোমল রাখতে নিয়মিত পরিচর্যা করা উচিত

শুরু হোক ত্বকের বাড়তি যত্ন

প্রথমেই আপনার ত্বকের রং বিবেচনায় আনতে হবে। যে ত্বকের রং যত সাদা, সে ত্বক সূর্যালোকে তত বেশি নাজুক। সেই সঙ্গে শুরু হয়েছে ত্বকের নানাবিধ সমস্যা। তাই এখন থেকেই শুরু হোক ত্বকের বাড়তি যত্ন। এতে শীতের শুষ্কতা কমিয়ে ত্বককে করবে মসৃণ এবং স্বাস্থ্যোজ্জ্বল।

ভালো ময়েশ্চারাইজার বেছে নিন

শীতে ত্বকের যত্নের শুরুতে একটি ভালো ময়েশ্চারাইজার বেছে নিন। বাজার থেকে বাদাম তেল বা এভাকাডোসমৃদ্ধ ময়েশ্চারাইজার কিনুন। এগুলো ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। যতবার ত্বক শুষ্ক মনে হবে ততবার ব্যবহার করুন। নিয়মিত চুলের যত্ন নিন।

আদা ও হলুদ ত্বকের জন্য উপকারী

শীতকালে সানস্ক্রিন ব্যবহার করুন

শীত আসছে বলে ভাববেন না যে, সানস্ক্রিন ব্যবহার করার প্রয়োজনীতা কমে গেছে। শীতকালেও বাইরে বের হওয়ার ৩০ মিনিট আগে এসপিএফ ১৫-৩০ সম্পন্ন সানস্ক্রিন ব্যবহার করুন। শীতকালে ত্বকের আর্দ্রতা বজায়ে মাঝে মাঝে মুখে পানির ঝাপটা দিন। সহজে ত্বক শুষ্ক হবে না।

ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করুন

নিয়মিত স্নানের পর প্রতিবার মুখ ধোয়ার ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়