জনগণকে জিম্মি করে ভাড়া বাড়ানো গ্রহণযোগ্য নয়: মেনন

আগের সংবাদ

প্যারিসে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

পরের সংবাদ

অব্যবহৃত মোবাইল ডাটা যুক্ত হবে নতুন প্যাকেজে

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ৮:৪৫ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ৯:২৯ অপরাহ্ণ
মোবাইল নেট

মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারকারীদের অব্যহারিত ডেটা সুরক্ষায় নতুন নিয়ম বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। একই সঙ্গে ইন্টারনেট প্যাকেজের সংখ্যাও নিয়ন্ত্রের উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (৯ নভেম্বর) বিটিআরসির প্রধান কার্যালয়ে ‘মোবাইল ডেটা প্যাকেজ নির্দেশিকা’ সংক্রান্ত এক অনুষ্ঠানে এসব কথা জানানো হয়। আগামী বছরের ১ মার্চ থেকে নির্দেশিকাটি কার্যকরের কথা।

নতুন নিয়ম কার্যকর হলে গ্রাহকের ইন্টারনেট প্যাকেজের অব্যবহৃত ডেটা পরবর্তী প্যাকেজের সঙ্গে যোগ হবে। তবে গ্রাহককে ওই প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার আগেই একই পরিমাণ ডেটার প্যাকেজ কিনতে হবে। বর্তমানে সেটি দিনের হিসেবে গোনা হয়। উদহারণ দিয়ে বিটিআরসি জানায়, এখন যদি কোনো গ্রাহক ৭ দিনের ১ জিবির প্যাকেজ কিনে পরে মেয়াদ শেষ হওয়া আগেই আবার ৩০ দিনের ১ জিবি প্যাকেজ কেনেন, তবে ৭ দিন পর তার ১ জিবি ডেটা অব্যবহারিত থাকলেও তা বাতিল হয়ে যায়। নতুন নিয়ম কার্যকর হলে তার আগের প্যাকেটের অবশিষ্ট ডেটা ও নতুন ১ জিবি ডেটা যোগ হয়ে পরবর্তী ৩০ দিন মেয়াদ পর্যন্ত কার্যকর থাকবে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান এবং মোবাইল অপারেটরদের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিটিআরসি বলছে, নতুন নিয়মে মোবাইল অপারেটরদের সর্বোচ্চ তিন ধরনের প্যাকেজ থাকবে। নিয়মিত প্যাকেজ, গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ ও রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট প্যাকেজ। একটি অপারেটরের নিয়মিত ও গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ মিলিয়ে সর্বোচ্চ সংখ্যা হবে ৮৫। তবে নিয়মিত অথবা গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ সংখ্যা এককভাবে ৫০টির বেশি হতে পারবে না।

মোবাইল ফোন অপারেটরের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কাজের জন্য সর্বোচ্চ ১০টি প্যাকেজ ব্যবহার করতে পারবে। প্যাকেজের ভিন্নতা নির্ধারণের ক্ষেত্রে দুটি প্যাকেজের মধ্যে ন্যূনতম পার্থক্য হবে ১০০ মেগাবিট ডেটা অথবা ১০ মিনিট টকটাইম অথবা উভয়ই। প্যাকেজের মেয়াদকাল ৩, ৭, ১৫ অথবা ৩০ দিন হতে হবে। মোবাইল অপারেটর কোনো নিয়মিত প্যাকেজ চালু করার পর তা বাজারে অন্তত এক মাস রাখতে হবে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়