×

জাতীয়

২য় ধাপের ইউপি ভোটে ৩৩১ বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২১, ০৯:২৩ পিএম

আসন্ন দ্বিতীয় ধাপের ৮৪৬টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় সোমবার (৮ নভেম্বর) মধ্য রাত থেকে মোটর সাইকেল ও কাল মধ্য রাত থেকে সব ধরনের যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন ইসি। ইসির উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপণে এ নির্দেশনা দেয়া হয়। এদিকে ৮৪৬টি ইউপি ভোটের জন্য ৩৩১ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (৮ নভেম্বর) ইসির আইন শাখার সিনিয়র সহকারী সচিব মোছা. শাহীনুর আক্তার স্বাক্ষরিত প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

বিচারিক ম্যাজিস্ট্রেটরা ভোটের আগে-পরে মোট পাঁচ দিন অর্থাৎ আগামী ৯ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করবেন। উপজেলা ভেদে কোথাও তিন আবার কোথাও দুই ইউপির জন্য একজন করে বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। বিচারিক ম্যাজিস্ট্রেটরা ভোটের ফোজদারি অপরাধসহ বিভিন্ন অপরাধের সংক্ষিপ্ত বিচারকাজ পরিচালনা করে থাকেন।

শাহীনুর আক্তার জানিয়েছেন, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ ও পৌরসভা) নির্বাচন বিধিমালার অধীন নির্বাচনী অপরাধসমূহ 'দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮ (অ্যাক্ট নম্বর পাঁচ)' এর ১৯০ ধারার অধীনে আমলে নেওয়া ও তা সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচারের জন্য দায়িত্ব পালন করবেন তারা।

আগামী ১১ নভেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, ১১৫টি উপজেলায় দ্বিতীয় ধাপে ৮৪৬টি ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ৮১ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এসব ইউপির মধ্যে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৪ হাজার ৭৫ জন। বাছাই ও প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতিদ্বন্দ্বি রয়েছেন ৩ হাজার ৩১০ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App