×

জাতীয়

পদ্মভূষণ পেলেন প্রয়াত কূটনীতিক সৈয়দ মোয়াজ্জেম আলী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২১, ০৮:২৩ পিএম

পদ্মভূষণ পেলেন প্রয়াত কূটনীতিক সৈয়দ মোয়াজ্জেম আলী

সোমবার এক বর্ণাঢ্য অনুষ্ঠানে মোয়াজ্জেম আলীর স্ত্রী তূহফা জামান আলীর হাতে খেতাবের পদক ও মানপত্র তুলে দেন ভারতের প্রেসিডেন্ট

প্রয়াত কূটনীতিবিদ ও দিল্লিতে নিযুক্ত সাবেক হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীকে আজ পদ্মভূষণ খেতাবে ভূষিত করলো ভারত। যদিও ঘোষণা আগেই হয়েছিল।

সোমবার (৮ নভেম্বর) দিল্লির রাষ্ট্রপতি ভবনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে মোয়াজ্জেম আলীর স্ত্রী তূহফা জামান আলীর হাতে খেতাবের পদক ও মানপত্র তুলে দেন ভারতের প্রেসিডেন্ট রাম নাথ কোভিন্দ।

গত এক যুগ ধরে দুদেশের সম্পর্ক যে সোনালি অধ্যায়ে প্রবেশ করেছে, তা সুবিদিত। এই সময়কালের একটা দীর্ঘ সময় (২০১৪-১৯) দিল্লিতে রাষ্ট্রদূতের পদে ছিলেন সৈয়দ মোয়াজ্জেম আলী।

দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে তার যে অবদান, এই পদ্মভূষণ যে তারই স্বীকৃতি- দিল্লি তা পরিষ্কার বুঝিয়ে দিয়েছে।

অনুষ্ঠানের পর ভারতের রাষ্ট্রপতির অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে এই খেতাব অর্পণের যে ছবি পোস্ট করা হয়, তাতে লেখা- ‘বাংলাদেশ ফরেন সার্ভিসের সদস্য এবং একজন ক্যারিয়ার ডিপ্লোম্যাট সৈয়দ আলী ভারত ও বাংলাদেশের মধ্যে জ্বালানি সহযোগিতা এবং স্থলপথে কানেকটিভিটির সূচনায় যুক্ত ছিলেন।’

ভারতে কূটনৈতিক দায়িত্ব পালন করে যাওয়া কোনও বিদেশি রাষ্ট্রদূতকে দিল্লি এর আগে কখনও এত বড় বেসামরিক সম্মানে সম্মানিত করেনি। স্মরণীয় এই অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উপস্থিত ছিলেন। ছিলেন দিল্লিতে বাংলাদেশের বর্তমান রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানও।

দিল্লিতে আজকের অনুষ্ঠানে আরেক বাংলাদেশি নাগরিক, মুক্তিযোদ্ধা কাজী সাজ্জাদ আলী জহিরকেও ‘পদ্মশ্রী’ খেতাবে ভূষিত করেছে ভারত সরকার। সেক্টর কমান্ডারস ফোরামের সাবেক উপদেষ্টা সাজ্জাদ আলী জহিরের হাতেও ওই সম্মান অর্পণ করেন রাষ্ট্রপতি কোভিন্দ।

একই অনুষ্ঠানে বলিউড চিত্রতারকা কঙ্গনা রানাওয়াত, গায়ক আদনান সামিসহ আরও অনেককেই পদ্ম সম্মানে ভূষিত করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App