×

খেলা

নামিবিয়াকে অলআউট করতে পারল না কোহলিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২১, ০৯:৪১ পিএম

নামিবিয়াকে অলআউট করতে পারল না কোহলিরা

নামিবিয়ার ব্যাটসম্যানকে সাজঘরে ফেরানো বুমরাহকে ঘিরে সতীর্থদের উল্লাস

বিশ্বকাপে আর কোনো আশা নেই ভারতের। নামিবিয়ার বিপক্ষে মাঠে নামার আগেই সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছে তারা। তবে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসা নামিবিয়ার বিপক্ষে কোনো অঘটন যেন না ঘটে সে বিষয়ে থাকতে হবে সতর্ক। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে সোমবার তাই টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৩২ রান সংগ্রহ করে নামিবিয়া। ফ্রাইলিঙ্ক ১৫ বলে ১৫ এবং রুবেন ট্রাম্ফলম্যান ৬ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন। ভারতের বোলারদের মধ্য জাদেজা ও অশ্বিন ৩টি করে উইকেট তুলে নেন।

নামিবিয়ার জন্য হারানোর কিছু নেই। প্রথমবার বিশ্বকাপে এসে বাছাইপর্বের বাঁধা টপকে তারা মূলপর্বে খেলার সুযোগ পায়। সেখানেও বড় অর্জন স্কটল্যান্ডকে হারানো। অবশ্য বাকি ম্যাচগুলোতে আর জয়ের দেখা পাননি ডেভিড ভিসারা। অন্যদিকে বিশ্বকাপে হট ফেবারিটের তকমা পাওয়া ভারতের আসরটা হতাশার। সেমিফাইনালের আশা নেই, তাই বলে নামিবিয়াকে ছোট করে দেখার সুযোগ নেই। তাই টস থেকে শুরু করে বেশ সতর্ক ছিল ভারত। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে নিজেদের শেষ ম্যাচে সোমবার টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই এনে দেন দুই নামিবিয়ান ওপেনার স্টিফ্যান বার্ড ও মাইকেল ভ্যান লিঙ্গেন। ওপেনিং জুটিতে এই দুই জনের ব্যাট থেকে আসে ৩৩ রান।

তবে তাদেরকে আর বেশি দূর এগোতে দেননি জশপ্রিত বুমরাহ। ইনিংসের পঞ্চম ওভারে এসে লিঙ্গেনকে নিজের শিকার বানিয়ে সাজঘরে ফেরান তিনি। এরপর দলের খাতায় ১ রান যোগ হতেই সাজঘরের পথ ধরেন ক্রেইগ উইলিয়ামস। টানা তিন বল ডট খেলার পর, উইকেট থেকে বেরিয়ে শট করতে গেলে জাদেজার ফাঁদে পড়েন তিনি। ঋসভ পন্তও সুযোগ পেয়ে স্টাম্প ভাঙতে ভুল করেননি। উইলিয়াম ৪ বলে খেললেও কোনো রানের দেখা পাননি। এরপর যেন ম্যাচে আসা যাওয়ার মিছিল শুরু হয়েছিল। দলীয় ৩৯ রানে তৃতীয় উইকেট হারায় নামিবিয়া। স্টিফ্যান বার্ড ২১ বলে ২১ রান করে জাদেজার বলে এল-বি-ডব্লিউয়ের ফাঁদে পড়ে মাঠ ছাড়েন। তার ইনিংসে ১টি চার ও ছক্কার মার ছিল।

এরপর দলীয় ৪৭ রানে মাঠ ছাড়েন লফটি-ইটন। তিনি অশ্বিনের বলে লাইন মিস করে তুলে মারতে গিয়ে রোহিতের তালু বন্দি হন। এরপর মাঠে নেমে দলের হাল ধরার চেষ্টা করেন নামিবিয়ার পেস বোলিং অলরাউন্ডার ডেভিড ভিসা। ওয়ার ম্যান আর্মির মত একপ্রান্ত আগলে ধরে ভারতীয় বোলারদের মোকাবেলা করে যাচ্ছিলেন তিনি। কিন্তু অপরপ্রান্তে তাকে কেউ যোগ্য সঙ্গ দিতে পারছিল না। জোনাথন স্মিট ১ চারের সাহায্য ৯ বলে ৯ রান করার পর জাদেজার শিকার হয়ে মাঠ ছাড়েন। এরপর অশ্বিন এসে ব্যাটিংয়ে নামা জেন গ্রিনকে সাজঘরের পথ দেখান। গ্রিন প্রথম বলেই মাঠ ছাড়েন। এরপর অবশ্য জেন ফ্রাইলিঙ্গ এসে ভিসার সঙ্গে জুটি বেঁধে দলকে ১০০ রানের মাইলফলকে পৌঁছে দেন। দুজনের ২৩ রানের জুটি ভাঙে বুমরাহ। ভিসা ২৫ বলে ২ চারের সাহায্যে ২৬ রান করে মাঠ ছাড়েন।

শেষ দিকে মাঠে নেমে রুবেন ট্রাম্ফলম্যান ১ চার ও ১ ছক্কার মারে ৬ বলে ১৩ রান করে অপরাজিত ছিলেন। আরেক ব্যাটসম্যান ফ্রাইলিঙ্ক অপরাজিত ছিলেন ১৫ বলে ১৫ রান করে। নির্ধারিত ২০ ওভার শেষে উইকেট হারিয়ে ১৩২ রান সংগ্রহ করে নামিবিয়া। ভারতের বোলারদের মধ্য রবীন্দ্র জাদেজা ৪ ওভার বল করে ১৬ রানের বিনিময়ে শিকার করেন ৩ উইকেট। রবিচন্দ্রন অশ্বিন ৪ ওভার বল করে ২০ রান খরচায় তুলে নেন ৩ উইকেট। বুমরাহ ১৯ রানের বিনিময়ে তুলে নেন ২ উইকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App