×

জাতীয়

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রজ্ঞাপন প্রত্যাহারের আহ্বান ক্যাবের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২১, ০১:০৫ পিএম

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রজ্ঞাপন প্রত্যাহারের আহ্বান ক্যাবের

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ক্যাব)

জ্বালানি তেলের দাম বাড়িয়ে মন্ত্রণালয়ের দেওয়া প্রজ্ঞাপন অবিলম্বে প্রত্যাহার অথবা বাতিলের দাবি জানিয়েছে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ক্যাব)। সোমবার (৮ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক ড. এম শামসুল আলম বলেন, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি বিইআরসির আইনের পরিপন্থি। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন এবং জ্বালানি বিভাগ নিজেদের বিবেচনায় জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। এভাবে তারা দাম বাড়াতে পারে না। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ার ফলে লোকসান কমাতে তেলের দাম বাড়ানো হয়েছে বলে জ্বালানি বিভাগ এবং বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন যে দাবি করেছে তার যৌক্তিক নয়। বিশ্ববাজারে যখন জাগলি তেলের দাম কম ছিল তখন বাংলাদেশ প্রতিদিন কর্পোরেশন ৫৭ হাজার ৮০০ কোটি টাকা ভোক্তাদের কাছ থেকে আদায় করেছে অথচ তখন দাম কমায়নি।

শামসুল আলম আরও বলেন, জ্বালানি তেলের দাম বাড়িয়ে মন্ত্রণালয় প্রজ্ঞাপন অবিলম্বে প্রত্যাহার অথবা বাতিল করতে হবে। তেলের দাম বাড়ানোর পুরো বিষয়টি বিটিআরসিতে পাঠাতে হবে। দাম বাড়ানোর ফলে কোন পক্ষ সংক্ষুব্ধ হলে পুর্নবিবেচনার এখতিয়ার আইনে রয়েছে।

অবিলম্বে জ্বালানি নিরাপত্তা তহবিল গঠন করতে হবে।

ক্যাব সভাপতি গোলাম রহমান বলেন, বিশ্ববাজারে যখন দাম কত ছিল তখন বাংলাদেশের দাম কমেনি এবং ভক্তদের কাছ থেকে ৪৩ হাজার কোটি টাকারও বেশি আদায় করা হয়েছে। বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় একটি বিজ্ঞাপন কেউ কয়েকদিন আগে দেখলাম-বিপিসি ১০ হাজার কোটি টাকা সরকারকে দিয়েছে এ ছাড়া ৩৩ হাজার কোটি টাকার বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। যে অর্থ সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে তা দিয়ে জ্বালানি নিরাপত্তা তহবিল গঠন করা হোক যেন এই তহবিলের টাকা দিয়ে জ্বালানি তেলের দাম স্থিতিশীল করা যায় মূল্য সহনীয় হয়। জনস্বার্থে জ্বালানি তেলের দাম বাড়ানোর আদেশ প্রত্যাহার করতে হবে।

সংবাদ সম্মেলনে ক্যাবের ভোক্তা অভিযোগ নিষ্পত্তি জাতীয় কমিটির আহবায়ক স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, জ্বালানি তেলের দাম এবং বাস ভাড়া বাড়ানোর বিষয়টি বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া যায় কিনা সে ব্যাপারে ভাবতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App