ভাড়া বাড়ানো অযৌক্তিক: রেজা কিবরিয়া

আগের সংবাদ

টস জিতে বোলিংয়ে ভারত

পরের সংবাদ

আধুনিক জ্ঞাননির্ভর সম্প্রীতির জাতি গড়তে সরকার বদ্ধপরিকর: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ৭:৩০ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ৭:৩০ অপরাহ্ণ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি বলেছেন, মুক্তিযুদ্ধের অঙ্গীকার অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে আধুনিক জ্ঞাননির্ভর সম্প্রীতির জাতি গঠনে সরকার বদ্ধপরিকর। তিনি বলেন, দেশে কোনোভাবেই সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে দেয়া হবে না। যারা সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করে দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরি করে রাজনৈতিক সুবিধা নিতে চায়, তাদের যে কোনো মূল্যে দমন করা হবে।

সোমবার (৮ নভেম্বর) সকালে আইডিইবি’র ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী ও গণপ্রকৌশল দিবসের র‌্যালিপূর্ব আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে র‌্যালিপূর্ব আলোচনায় স্বাগত ও সূচনা বক্তব্য রাখেন আইডিইবি’র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান।

বঙ্গবন্ধুর রাজনৈতিক অঙ্গীকার ও কর্মচেতনাকে প্রাধান্য দিয়ে এবারের গণপ্রকৌশল দিবসের প্রতিপাদ্য “সম্প্রীতির সমৃদ্ধ জাতি গঠনে আধুনিক জ্ঞান ও কর্মশক্তিতে বলীয়ান শিক্ষা” নির্ধারণ করায় মন্ত্রী আইডিইবিকে আন্তরিক ধন্যবাদ জানান। মন্ত্রী বলেন, প্রযুক্তিনির্ভর দক্ষ বাংলাদেশ নির্মিত হলে অর্থনৈতিক মুক্তি ত্বরান্বিত হবে।

যারা বাংলাদেশের অগ্রগতির পথ রোধ করতে ষড়যন্ত্র চালাচ্ছে তারা কখনো সফল হবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, জননেত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে দক্ষ বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে। কারিগরি দক্ষতাসম্পন্ন জনশক্তি নৈতিক দায়বোধ থেকে প্রযুক্তির অন্তর্নিহিত শক্তিকে কাজে লাগিয়ে গণমানুষের জীবনমানে প্রভাব বিস্তার করতে পারলেই প্রযুক্তির আবেদনে সকল পশ্চাৎ ধারণার অবসান ঘটবে।

তিনি বলেন, জ্ঞান বিজ্ঞানের এ যুগে জাতীয় অস্তিত্ব রক্ষায় প্রযুক্তি জ্ঞান সীমিত রাখার সুযোগ নেই। বর্তমান সরকারের রাজনৈতিক সদিচ্ছা ও সিদ্ধান্তের প্রেক্ষিতে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে সৃষ্ট বৈপ্লবিক পরিবর্তনের সুযোগ নিয়ে দেশকে সমৃদ্ধ দেশে পরিণত করার জন্য কারিগরি পেশাজীবীদের অগ্রণী ভূমিকা পালন করা অপরিহার্য।

স্বাগত বক্তব্যে সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান বলেন, আধুনিক জ্ঞান ও কর্মশক্তিতে বলীয়ান নাগরিক ছাড়া দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নেয়া সম্ভব নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষতা উন্নয়নে কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিলেও অজ্ঞাত রহস্যে শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর শিক্ষা দর্শন বাস্তবায়নে সফলতা দেখা পারছে না। যা দুর্ভাগ্যজনক।

আলোচনার পর বেলুন ও পায়রা উন্মুক্ত করে গণপ্রকৌশল দিবসের র‌্যালির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি আসাদুজ্জামান খান কামাল এমপি। পরে প্রধান অতিথি, আইডিইবি’র সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে কয়েক হাজার প্রকৌশলী সদস্যর অংশগ্রহণে আইডিইবি ভবন থেকে জিরোপয়েন্ট অভিমুখে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়। এ সময় জনগণের দৃষ্টি আকর্ষণের জন্য বিভিন্ন শ্লোগান সম্বলিত ফেস্টুন, ব্যানার প্রদর্শন করা হয়।

রি-এনআরআর/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়