মেহেরপুরে নির্বাচনী সহিংসতায় ২ ভাই নিহত

আগের সংবাদ

বাংলাদেশ নিজের পায়ে দাঁড়াতে শিখেছে: প্রধানমন্ত্রী

পরের সংবাদ

অতিরিক্ত ঘুম হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১১:৩৯ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১১:৪১ পূর্বাহ্ণ

ঘুম খুব ভালো জিনিস। ডাক্তারেরা বলেন, বেশি ঘুম শরীরের পক্ষে খুবই ভাল। তারা নির্দিষ্ট ঘণ্টাও বেঁধে দেন। কিন্তু এর উল্টো দিকও আছে। চিকিৎসকেরা বলছেন, বেশি ঘুম কিন্তু সব সময় শরীরের পক্ষে ভালো নয়। তা শরীরে নানা ঝুঁকি তৈরি করে। খবর জি নিউজের।

মানুষের ঘুমের নানা ধরন আছে। কেউ কেউ সময় পেলেই একটু ঘুমিয়ে নেন। কেউ কাজের ফাঁকে একটু ঘুমিয়ে নেন। কেউ আবার আগের রাত জেগে থেকে পরের দিন ঘুমিয়ে নেন। এদের অনেকেই মনে করেন বেশি ঘুমালে শরীর সুস্থই থাকে। কিন্তু জানলে অবাক হতে হয়, অনিয়মিত বা অতিরিক্ত ঘুম উল্টে শারীরিক নানা রোগের ঝুঁকি বাড়ায়। এমনকি এই অভ্যাসের ফলে স্ট্রোকও হতে পারে।

চিকিৎসকেরা বলে থাকেন, যে কোনও প্রাপ্তবয়স্কের উচিত প্রতিদিন অন্তত আট ঘণ্টা ঘুমনো। পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলে ক্লান্তি, অবসন্নতা গ্রাস করে শরীরকে। হজমশক্তি, স্মৃতিশক্তি নষ্ট হয়। হৃদযন্ত্রসহ নানা শারীরিক প্রক্রিয়ার ব্যাঘাত ঘটে। তবে দিনে ৯ ঘণ্টার বেশি ঘুমালে শরীরের ক্ষতি হয়। যাদের ৯ ঘণ্টা বা তার বেশি ঘুমনোর অভ্যাস আছে, তাদের স্ট্রোকের আশঙ্কা ৮৫ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে। একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়