×

জাতীয়

প্রতিবন্ধীদের জন্য প্রতি উপজেলায় নির্মাণ হচ্ছে স্কুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০২১, ০৬:০৮ পিএম

প্রতিবন্ধীদের জন্য প্রতি উপজেলায় নির্মাণ হচ্ছে স্কুল

রবিবার জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠক।

প্রতিবন্ধীতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৯ এর আলোকে দেশের প্রতিটা উপজেলায় অন্যুন একটি প্রতিবন্ধী বিদ্যালয় নির্মাণ করা হচ্ছে বলে জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠক সূত্রে জানা গেছে।

রবিবার (৭ নভেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে জানান হয়, প্রতিবন্ধীতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৯ এর আলোকে প্রতিটি উপজেলায় প্রতিবন্ধীদের জন্য স্কুল নির্মাণের জন্য অনলাইনে বিজ্ঞপ্তি আহবান করে দরখাস্ত সংগ্রহ করা হয়। ইতোমধ্যে আবেদনগুলো যাচাই-বাছাই করার জন্য আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়। কমিটি বেসরকারি প্রতিবন্ধী স্কুল এমপিওভূক্তির জন্য মন্ত্রণালয়কে দ্রুত উদ্যোগ নেবার সুপারিশ করে।

কমিটি সমাজসেবা অধিদপ্তরের চাইল্ড সেনসেটিভ সোস্যাল প্রোটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) প্রকল্পের আওতায় বাল্য বিবাহ বন্ধের বাস্তব চিত্র তুলে ধরার জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাথে বৈঠক করে তথ্য সংগ্রহ এবং এই প্রকল্পের প্রয়োজনীয়তা ও উপযোগিতা বাস্তবসম্মত হওয়ায় ইউনিসেফ কে ২০২৪ সালের পরেও অর্থায়নের জন্য অনুরোধ জানিয়ে চিঠ দেবার সুপারিশ করে। কমিটি বিশেষ শিক্ষা শিক্ষক প্রশিক্ষণ কলেজে বিশেষ শিক্ষায় শিক্ষিত শিক্ষক নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা নেবার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

একাদশ জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠক কমিটির সভাপতি রাশেদ খান মেনন, এমপি এর সভাপতিত্বে আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটি সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, আঃ কাঃ মঃ সরওয়ার জাহান, আরমা দত্ত এবং শবনম জাহান অংশ নেন।

বৈঠকে ১২তম সভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি, সমাজসেবা অধিদপ্তরের চাইল্ড সেনসেটিভ সোস্যাল প্রোটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) প্রকল্পের আওতায় বাল্য বিবাহ বন্ধ বিষয়ে গৃহীত কর্মসূচি, বেসরকারি প্রতিবন্ধী স্কুল এমপিও বিষয়ে অগ্রগতি এবং বিশেষ শিক্ষা শিক্ষক প্রশিক্ষণ কলেজের সমস্যাসমুহ মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের পরিদর্শন পরবর্তী অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক, বিভিন্ন দপ্তর সংস্হার প্রধাণসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App