×

জাতীয়

ধর্মঘট প্রত্যাহার, বাসে ভাড়া বাড়ল কিলোমিটারে ৬০ পয়সা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০২১, ০৫:২৮ পিএম

ঢাকা শহরের প্রায় ৯৫ শতাংশ বাসের ভাড়া বাড়ানো যাবে না

ভাড়া বাড়ানোর দাবিতে হঠাৎ করে শুরু হওয়া বাস ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। আজ বিকেল থেকেই দেশের সব রুটে আগের মতোই বাস চলাচল করবে।

রবিবার (৭ নভেম্বর) বিকেল ৫টায় রাজধানীর বিআরটিএ ভবনে বৈঠক শেষে গণমাধ্যমকে এ তথ্য জানান সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার জানিয়েছেন, যেসব গাড়ি সিএনজি চালিত সেসব বাসের ভাড়া বাড়বে না।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী যদি সিএনজি চালিত বাসের ভাড়া বাড়ানো না হয় তবে ঢাকা শহরের প্রায় ৯৫ শতাংশ বাসের ভাড়া বাড়ানো যাবে না। কারণ তথ্য অনুযায়ী রাজধানীতে ১২ হাজার ৫২৬টি বাসের মধ্যে ১১ হাজার ৯০০টি বাসই চলে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসে।

এছাড়া ঢাকা থেকে দূরপাল্লার ১৬ হাজার বাসের মধ্যে ১১ হাজার ২০০ বাস গ্যাসে চলে। বাকি ৪ হাজার ৮০০ চলে ডিজেলে। অর্থাৎ দূরপাল্লার  ৭০ শতাংশ বাস গ্যাসে চলাচল করে। এখন প্রশ্ন হচ্ছে, নতুন সিদ্ধান্ত অনুযায়ী যদি সিএনজি চালিত বাসের ভাড়া বাড়ানো না হয় তাহলে রাজধানীতে ৯৫ শতাংশ ও দূরপাল্লার ৭০ শতাংশ বাস ভাড়া বাড়ানো যাবে না।

জানা গেছে, ডিজেলের দাম বাড়ায় বাস ভাড়া ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ এবং বাস মালিকদের সভায়। নির্ধারিত ভাড়ার বেশিই নিতেন বাস মালিকরা, এখন চান আরও বেশি

সারাদেশে দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা হচ্ছে। আর মহানগরীতে বিভিন্ন রুটের বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সার থেকে বেড়ে হচ্ছে ২ টাকা ১৫ পয়সা। মিনিবাসের ক্ষেত্রে ১ টাকা ৬০ পয়সা থেকে বেড়ে হচ্ছে ২ টাকা ৫ পয়সা।

এই হিসাবে দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ এবং ঢাকায় ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়ছে। বাসের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App