বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্র বলা হাস্যকর: কাদের

আগের সংবাদ

বাসভাড়া ৪০ শতাংশের বেশি বাড়ানোর প্রস্তাব

পরের সংবাদ

ঘ্রাণে অর্ধ ভোজন, গন্ধ শুঁকলেও মোটা হতে পারেন আপনি!

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১ , ৩:০৮ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৭, ২০২১ , ৩:১৫ অপরাহ্ণ

প্রয়োজনের চেয়ে বেশি খাবার খেলে ওজন বাড়ে। কিন্তু অল্প খেয়েও বাড়তে পারে ওজন। এবং সেটি সুস্বাদু খাবারের গন্ধ শুঁকেই। এমনই বলছে হালের গবেষণা। খবর আনন্দবাজার পত্রিকার।

সম্প্রতি আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক এমনই দাবি করেছেন। তাঁদের বক্তব্য, খাবারের গন্ধ ভাল লাগলে, তার ফলে শরীরে কতগুলি হরমোনের ক্ষরণ বাড়ে। সেই হরমোনগুলি ওজন বাড়িয়ে দেয়।

সম্প্রতি আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ইঁদুর নিয়ে একটি পরীক্ষা করা শুরু করেন। কয়েকটি হৃষ্টপুষ্ট চেহারার ইঁদুরকে কম ক্যালোরির খাবার দেওয়া হয়। কিন্তু তাদের পছন্দের খাবারের গন্ধ তাদের বার বার শোঁকানো হয়। দেখা গিয়েছে, এর পরে তাদের ওজন বেড়েছে।

পাশাপাশি একই রকম চেহারার অন্য কয়েকটি ইঁদুরের ঘ্রাণশক্তি কমিয়ে দিয়েছিলেন বিজ্ঞানীরা। তাদের বেশি ক্যালোরির খাবার দেওয়া হয়েছে। অথচ তাদের ওজন অন্য দলের ইঁদুরগুলির তুলনায় কমেছে।

তবে পরীক্ষাটি ইঁদুরের ক্ষেত্রে করা হলেও অন্য স্তন্যপায়ীদের ক্ষেত্রেও কথাটি সত্যি। এমনই দাবি বিজ্ঞানীদের। তাদের কথায়, ইঁদুরের ক্ষেত্রে বিষয়টি প্রমাণিত হয়েছে। যে যে হরমোনের কারণে ইঁদুরের ওজন বাড়ছে, একই ধরনের হরমোন মানুষের শরীরেও রয়েছে। এবং সেগুলি একই ভাবে কাজ করে। ফলে খাবারের সুবাস নাকে এলে ওজন বাড়বে মানুষেরও। আগামী দিনে এই বিষয় নিয়ে আরও স্পষ্ট ধারণা পাওয়া যাবে বলে তাদের মত।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়