×

আন্তর্জাতিক

কপ-২৬ ব্যর্থ হয়েছে: গ্রেটা থানবার্গ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২১, ০৮:২৬ এএম

কপ-২৬ ব্যর্থ হয়েছে: গ্রেটা থানবার্গ

গ্রেটা থানবার্গ

স্কটল্যান্ডের গ্লাসগো শহরে ‘ব্যর্থ হয়েছে’ চলমান কপ-২৬ জলবায়ু সম্মেলন। সেখানকার স্থানীয় সময় শুক্রবার (৫ নভেম্বর) এমন মন্তব্য করেছেন সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ।

শুক্রবার ওই শহরে হাজার হাজার স্কুল শিক্ষার্থী ও তরুণদের বিক্ষোভ মিছিলে যোগ দেন গ্রেটা। মিছিল শেষে জর্জ স্কয়ারে সমবেতদের উদ্দেশে তিনি এ কথা বলেন। তিনি বলেন, কপ-২৬ ব্যর্থ হয়েছে- এটি এখন আর গোপন কিছু নয়। এটি তো সত্য, জলবায়ুতে যেভাবে আমরা সংকটের মুখোমুখি হয়েছি, সেভাবে এর সমাধান সম্ভব নয়। অবিলম্বে বার্ষিক নির্গমন এমন মাত্রায় কমানো প্রয়োজন, যা আগে কখনো হয়নি। খবর বিবিসির।

গ্রেটা থানবার্গ বলেন, ক্ষমতাসীনরা নিজেদের ফ্যান্টাসির বুদ্বুদে রাখতে পারেন। তারা হয়তো মনে করতে পারেন, প্রযুক্তির সমাধানে হয়তো সব সংকট দূর হয়ে যাবে। তারা যখন ফ্যান্টাসি নিয়ে পড়ে আছেন, তখন সত্যিকার অর্থে পৃথিবী পুড়ে চলছে। যারা ফ্রন্টলাইনে রয়েছেন, তারা বয়ে বেড়াচ্ছেন জলবায়ু সংকটের আঘাত।

শুক্রবার গ্লাসগোতে মিছিল ও সমাবেশের আয়োজন করে ফ্রাইডে ফর ফিউচার স্কটল্যান্ড নামে তরুণদের একটি দল, যারা মূলত থানবার্গের অনুসারী। চলমান জলবায়ু সম্মেলনের মধ্যে পরিবেশবাদীদের আয়োজিত অন্যতম বড় বিক্ষোভ সমাবেশ ছিল এটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App