ভরাডুবির পরও আগামী বিশ্বকাপে সরাসরি খেলবে টাইগাররা

আগের সংবাদ

চকরিয়ায় পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু

পরের সংবাদ

পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম ১৭ নভেম্বর

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ৯:০০ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ৯:০০ অপরাহ্ণ

দেশের আকাশে দেখা গেছে আরবি মাস রবিউস সানির চাঁদ। ফলে আগামীকাল রবিবার থেকে ১৪৪৩ হিজরি সনের এ মাস শুরু হবে। এতে করে আগামী ১৭ নভেম্বর (১১ রবিউস সানি) বুধবার সারাদেশে পালিত হবে ফাতেহা-ই-ইয়াজদাহম। কেন্দ্রীয় মসজিদ বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে শনিবার (৬ নভেম্বর) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান। এবার ২৯ দিনেই শেষ হলো রবিউল আউয়াল মাস। ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুনিম হাসান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক মো. মুশফিকুর রহমান, বাংলাদেশ ওয়াকফ প্রশাসক আব্দুল্লাহ সাজ্জাদ, সিনিয়র উপ-প্রধান তথ্য কর্মকর্তা মো. আবদুল জলিল, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের জ্যেষ্ঠ পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নেয়ামতুল্লা ও চকবাজার শাহী জামে মসজিদের খতিব মুফতি শেখ নাঈম রেজওয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।

‘ইয়াজদাহম’ অর্থ এগারো। আর ‘ফাতিহা’ অর্থ দোয়া করা। আল্লাহর ওলি বড় পীর হজরত আবদুল কাদের জিলানীর (র.) মৃত্যু দিবস উপলক্ষে মুসলমানদের দোয়া অনুষ্ঠানই হচ্ছে ‘ফাতেহা-ই-ইয়াজদাহম’। এ দিন মুসলমানদের ঐচ্ছিক ছুটির দিন। ইসলামের অন্যতম প্রচারক আবদুল কাদের জিলানী হিজরি ৫৬১ সনের ১১ রবিউস সানি মৃত্যুবরণ করেন। বিশ্বের সব মুসলমান দিনটি ফাতেহা-ই ইয়াজদাহম হিসেবে পালন করে আসছেন।

রি-এমআর/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়