×

খেলা

স্বস্তির জয়, আফগানিস্তানের দিকে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২১, ১০:৪৫ পিএম

স্বস্তির জয়, আফগানিস্তানের দিকে ভারত

স্কটল্যান্ডের বিপক্ষে শুক্রবার ওপেনিং জুটিতে ৭০ রানের পার্টনারশিপ গড়ে তোলেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল।

দুবাইয়ে শুক্রবার বোলার এবং ওপেনিং জুটির দৃঢ়তায় স্কটল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছে ভারত। বোলারদের নিয়ন্ত্রিত বোলিং তোপে উড়ে গেছে স্কটল্যান্ডের ব্যাটিং লাইন আপ। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম দুই ম্যাচ হারের পর সেমিফাইনালের সম্ভাবনা অনেকটাই ধূসর হয়ে গেছে ভারতের। তবে রানরেট বাড়িয়ে রাখলে একটা সুযোগ আসতেও পারে। সেই সুযোগেরই অপেক্ষায় বিরাট কোহলির দল। নিজেদের কাজটা সেরে রাখতে আফগানদের পর শুক্রবার স্কটল্যান্ডের বিপক্ষে দারুণ খেলেছেন ভারতীয় বোলার এবং ব্যাটসম্যানরা।

স্কটিশ ব্যাটসম্যানদের শুক্রবার কোমর সোজা করে দাঁড়াতে দেননি মোহাম্মদ শামি, জাদেজা, বুমরাহ এবং অশি^ন। আগে ম্যাচে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারানোর পর গতকাল আরেক আন্ডারডগ স্কটল্যান্ডকে ১৭.৪ ওভারে মাত্র ৮৫ রানে গুটিয়ে দেয় বিরাট কোহলির দল। মামুল ৮৬ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে শুরু থেকে ঝড়োগতিতে ব্যাট চালাতে থাকেন দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। উদ্বোধনী জুটিতে ৭০ রানের পার্টনারশিপ গড়ে তোলেন এ দুইজন। রাহুল ১৯ বলে ৫০ এবং রোহিত ১৬ বলে ৩০ রান করে আউট হলে ক্রিজে আসেন বিরাট কোহলি এবং সুরাইয়া কুমার যাদব। কোহলি ২ এবং যাদব ৬ রানে অপরাজিত থাকেন। ১৫ রানে ৩ উইকেট তোলে নেয়ায় ম্যাচসেরার পুরস্কার জিতে নিয়েছেন রবীন্দ্র জাদেজা।

শুক্রবার টস হেরে ব্যাটিংয়ে নেমে দারুণ আত্মবিশ্বাসী শুরুই করেছিলেন ওপেনার জর্জ মুনসে। কিন্তু ভারতীয় বোলারদের তোপে ২৯ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসে স্কটল্যান্ড। এই ২৯ রানের মধ্যে আবার ২৪ রানই (১৯) মুনসের। পাওয়ার প্লে’তে অধিনায়ক কাইল কোয়েতজার আর মুনসকে হারায় স্কটিশরা। ২ উইকেটে তোলে ২৭ রান। সপ্তম ওভারে এসে চার বলের মধ্যে রিচি বেরিংটন আর ম্যাথু ক্রসকে তুলে নেন রবীন্দ্র জাদেজা। বিপদে পড়ে স্কটল্যান্ড।

তারপরও ঝড়ো ব্যাটিংয়ে দলকে কিছুটা এগিয়ে নেন মাইকেল লিস্ক। ১২ বলে ২১ রান করা এই ব্যাটারকেও সাজঘরে ফেরান সেই জাদেজা। ৬৩ রানে ৬ উইকেট হারানো স্কটল্যান্ড শেষ ৪ উইকেটে যোগ করতে পেরেছে আর ২২ রান। এর মধ্যে মোহাম্মদ শামির করা ইনিংসের ১৭তম ওভারেই তারা হারায় ৩ উইকেট। একটি ছিল রানআউট।

সবমিলিয়ে ভারতীয় বোলারদের মধ্যে মোহাম্মদ শামি মাত্র ৩ ওভার বল করে একটি মেডেনসহ ১৫ রানের বিনিময় তুলে নেন ৩ উইকেট। জাদেজা ৪ ওভারে ১৫ রানে লাভ করে ৩ উইকেট। জাসপ্রিত বুমরাহ ৩.৪ ওভার বল করে এক মেডেনসহ ২০ রানে স্কটল্যান্ডের ২ ব্যাটসম্যানকে সাজঘরে পাঠান। অপর উইকেটি তুলে নেন রবীচন্দ্রন অশ্বিন।

গ্রুপ-২ থেকে ভারত সেমিফাইনালের টিকেট পাবে কিনা তা নির্ভর করছে আফগানিস্তানের উপর। আফগানরা যদি তাদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতে পারে তা হলে তাদের পয়েন্ট ৬ হবে। অন্য দিকে এবারের বিশ্বকাপে কিউইরা ৪ ম্যাচ থেকে ৩ জয়ের মাধ্যমে ৬ পয়েন্ট নিয়ে সেমির স্বপ্ন বাঁচিয়ে রেখেছে। ভারত স্কটল্যান্ডেকে হারালে তাদের পয়েন্ট হবে ৪। পরের ম্যাচে কোহলিরা নামিবিয়াকে হারালে সে ক্ষেত্রে ভারতের পয়েন্ট হবে ৬। তিন দলের পয়েন্ট ৬ হলে রান রেটে এগিয়ে থাকা দল সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। যদি নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ড আফগানিস্তানকে হারায় সে ক্ষেত্রে ভারতের সেমির স্বপ্ন শেষ হয়ে যাবে। পাকিস্তান ৪ ম্যাচ জিতে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে। এবার বিশ্বকাপে পাকিস্তান নিজেদের প্রথম ম্যাচে ভারতকে ১০ উইকেটে হারিয়ে শুভ সূচনা করে। পরের ম্যাচে নিউজিল্যান্ডকে হারায় বাবর আজমের দল। এর আফগানিস্তান এবং নামিবিয়াকে হারায় পাকিস্তান। অন্য দিকে পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটে হারার পর বিরাট কোহলিরা নিউজিল্যান্ডের বিপক্ষে হারে ৮ উইকেটে। এই দুই এবার বিশ্বকাপে ভারতের সেমির স্বপ্ন কঠিন সমীকরণে দাঁড় করিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App