×

আন্তর্জাতিক

ফাইজারের করোনা পিল মৃত্যুঝুঁকি কমায় ৮৯ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২১, ১০:১৩ পিএম

ফাইজারের করোনা পিল মৃত্যুঝুঁকি কমায় ৮৯ শতাংশ

ফাইজার। ফাইল ছবি

করোনার সংক্রমণ থেকে সুরক্ষার জন্য ফাইজারের তৈরি করা পিল হাসপাতালে ভর্তি বা মৃত্যুঝুঁকি কমায় ৮৯ শতাংশ। শুক্রবার (৫ নভেম্বর) ফাইজারের পক্ষ থেকে এ দাবি করা হয়েছে।

এর আগে মার্ক অ্যান্ড কোম্পানি নামে একটি ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠানের তৈরি করা ‘মলনুপিরাভির’ নামে একটি মুখে খাওয়ার ‍পিল অনুমোদন দেয় যুক্তরাজ্য। এখন পর্যন্ত এটিই একমাত্র মুখে খাওয়া পিল। এ পিল করোনায় আক্রান্তদের হাসপাতালে ভর্তি বা মৃত্যুঝুঁকি অর্ধেক কমায়। খবর বিবিসি, সিএনএন ও রয়টার্সের।

এখন দেখা যাচ্ছে, মার্কের উৎপাদিত ওষুধের তুলনায় ফাইজারের ওষুধ অনেক কার্যকর। অবশ্য ফাইজার তাদের ট্রায়ালের পূর্ণ তথ্য এখনও প্রকাশ করেনি। শুক্রবার ফাইজারের পিলের কার্যকারিতার তথ্য প্রকাশের পর ওই প্রতিষ্ঠানের শেয়ারের দর বেড়েছে ১৩ শতাংশ। অন্যদিকে মার্কের শেয়ারের দাম কমেছে ছয় শতাংশ।

এক বিবৃতিতে ফাইজার জানিয়েছে, তারা ট্রায়ালের অন্তর্বর্তী ফলাফলের তথ্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছে জমা দেওয়ার পরিকল্পনা করছে। প্যাক্সলোভিড নামের এই ওষুধটি সংক্রমিত ব্যক্তিকে তিনটি করে দৈনিক দুবার করে মোট পাঁচ দিন সেবন করাতে হবে।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আলবার্ট বোরলা বলেন, পিলটি ‘রোগীদের জীবন বাঁচাতে’, করোনা সংক্রমণের তীব্রতা কমাতে এবং ১০ জনের মধ্যে ৯ জনের হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা কমিয়েছে।

জানা গেছে, শীঘ্রই ট্রায়ালের মাধ্যমে পাওয়া এ তথ্য যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে উপস্থাপন করবে ফাইজার। একই সঙ্গে আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাছেও অনুমোদনের আবেদন করবে ফাইজার। এ ব্যাপারে আগামী এক মাসের মধ্যে নিজেদের সিদ্ধান্ত জানাবে এফডিএ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App