×

খেলা

নামিবিয়াকে হারিয়ে সেমির আরো কাছে নিউজিল্যান্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২১, ০৮:০৬ পিএম

নামিবিয়াকে হারিয়ে সেমির আরো কাছে নিউজিল্যান্ড

শুক্রবার নামিবিয়ার বিপক্ষে ২৫ বলে ২৮ রানের ইনিংস খেলার পথে বাউন্ডারি হাঁকান নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামস

ভুল করলেই প্রস্তাতে হবে নিউজিল্যান্ডকে। কারণ বিশ্বকাপের চলতি আসরে এখন তাদের সমীকরণ, নামিবিয়া ও আফগানিস্তানের বিপক্ষে জয় পেলেই নিশ্চিত সেমিফাইনাল। কিন্তু এদের কারো বিপক্ষে হারলে তাদের শেষ চারে যাওয়ার সম্ভাবনা ক্ষীণ হয়ে আসবে। এমন সমীকরণে নামিবিয়ার বিপক্ষে শুক্রবার শারজায় ৫২ রানের জয় তুলে নেয় নিউজিল্যান্ড। ১৬৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ১১১ রান সংগ্রহ করে নামিবিয়া। এ জয়ের ফলে ৪ ম্যাচে ৩ জয় থেকে ৬ পয়েন্ট নিয়ে সেমিফাইনালের আরো কাছে পৌঁছে গেল কিউইরা। শেষ ম্যাচে নিউজিল্যান্ড আফগানিস্তানকে হারাতে পারলে ভারতের সেমিফাইনালের স্বপ্ন ধূলিসাৎ হয়ে যাবে। আফগানরা যদি কিউইদের হারিয়ে দেয় তা হলে আফগানদের ও পয়েন্ট হবে ৬। ভারত স্কটল্যান্ড এবং নামিবিয়াকে হারালে কোহলিদের পয়েন্ট হবে ৬। সে ক্ষেত্রে রান রেটে যারা এগিয়ে থাকবে তারা সেমির টিকেট পাবে।

এর আগে ১৬৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ধরে খেলার চেষ্টা করেছে দুই নামিবিয়ান ওপেনার স্টিফান বার্ড ও মাইকেল ভ্যান লিঙ্গেন। দুই জনের ওপেনিং জুটিতে আসে ৪৭ রান। তবে রান গুলো তুলতে বেশ কিছু বর হজম করে ফেলেন তারা। নিউজিল্যান্ড বোলিংয়ে প্রথম সাফল্যের দেখা পান ৭.২ ওভারে। মিচেল স্যান্টনারের স্পিন ঘূর্ণিতে বোল্ড আউট হয়ে মাঠ ছাড়েন বার্ড। ২ বাউন্ডারির সাহায্য ২২ বলে ২১ রান আসে তার ব্যাট থেকে। এরপর দলের খাতায় ৪ রান যোগ না হতেই বিদায় নেন আরেক ওপেনার লিঙ্গেন। তাকে বোল্ড করে সাজঘরের ফেরান কিউই পেসার জেমস নিশাম। লিঙ্গেন ২ চার ও ১ ছক্কার সাহায্য ২৫ বলে ২৫ রান করেন। তৃতীয় উইকেটে নেমে থিতু হতে পারেননি নামিবিয়ার অধিনায়ক গেরহার্ড ইরাসমাসও। ৪ বলে ৩ রান তুলতেই কিউই স্পিনার ইশ সোদির বলে ক্যাচ তুলে দিয়ে মাঠ ছাড়েন তিনি। ৮ রানের বিনিময়ে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে নামিবিয়ানরা।

বিপদে পড়া দলকে উদ্ধারের চেষ্টা করেন জেন গ্রিন ও ডেবিড ভিসা। দুই জনের দায়িত্বশীল ব্যাটিংয়ে এক সময় ম্যাচের নিয়ন্ত্রণ চলে আসে নামিবিয়ার দিকে। কিন্তু টিম সাউদি এই জুটিকে বেশি দূর এগোতে দেননি। তার গতি ও সুইংয়ে পরাস্ত হয়ে মাঠ ছাড়ে ভিসা। পুরো আসরে দুর্দান্ত ভিসা এদিন দলের ভাগ্য বদলের নায়ক হতে পারেননি। ১ চার ও ১ ছয়ে ১৭ বলে ১৬ রান করে মাঠ ছাড়েন তিনি। এর আগে চলতি বিশ্বকাপে তিনি নেদারল্যান্ডের বিপক্ষে ৬৬, আয়াল্যান্ডের বিপক্ষে ২৮ এবং পাকিস্তানের বিপক্ষে ৪৩ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। তার ব্যাটিং বোলিং নৈপূন্যেই প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপে এসেই নামিবিয়া বাছাইপর্বের বাঁধা টপকে মূলপর্বে খেলছেন। তার বিদায়ের পর গ্রিনকেও সাজঘরে ফেরান সাউদি। কিউই ফাস্ট বোলারের বল তুলে মারতে গিয়ে বোল্টের হাতে ক্যাচ বন্দি হন গ্রিন। তিনি ২৭ বলে করেন ২৩ রান। তার ইনিংসে ছিল ১টি চার ও ১টি ছক্কার মার। জোনাথন স্মিট এক প্রান্তে দাঁড়িয়ে থেকে তখন সতীর্থদের আসা যাওয়া দেখছিলেন।

এর আগে শুক্রবার শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে নিউজ জিল্যান্ড টস হেরে আগে ব্যাট করতে নামে। যদিও তাদের শুরুটা ভালো হয়নি। তবে সময় যতো গড়িয়েছে তারা তাদের রান বাড়িয়েছে। উদ্বোধনী জুটিতে মার্টিন গাপটিল ও দ্রিল মিশেল ৩০ রান তোলেন। এরপর ডেভিড ভিসের বলে ট্রাম্পেলমানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন গাপটিল। ১৮ বলে ১ চার ও ১ ছয়ে ১৮ রান করে যান তিনি। ৪৩ রানের মাথায় আউট হন দ্রিলও। তিনি ১৫ বলে ২ চারে ১৯ রান করে যান। তাকে ফেরান বার্নার্ড স্কোলজ। এরপর অধিনায়ক কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়ে ৩৮ রানের জুটি গড়েন। দলীয় ৮১ রানের মাথায় উইলিয়ামসনকে সরাসরি বোল্ড করেন এরাসমাস। কিউই অধিনায়ক ২৫ বলে ২ চার ও ১ ছক্কায় ২৮ রান করেন। ৮৭ রানের মাথায় ব্যক্তিগত ১৭ রানে রান আউট হয়ে ফেরেন কনওয়ে। এরপর গ্লেন ফিলিপস ও জেমস নিশাম অবিচ্ছিন্ন থেকে মাঠ ছাড়েন। পঞ্চম উইকেটে তারা দুজন ৭৬ রান তোলেন। ফিলিপস ২৩ বলে ১ চার ও ৩ ছক্কায় ৩৯ রানে অপরাজিত থাকেন। আর নিশাম ২৩ বলে ১ চার ও ২ ছক্কায় ৩৫ রানে অপরাজিত থাকেন। তাতে ১৬৩ রানের লড়াকু সংগ্রহ পায় ব্লাক ক্যাপসরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App