×

শিক্ষা

সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২১, ১০:৩০ এএম

সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আজ থেকে শুরু হচ্ছে। আজ বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। সাতটি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কেন্দ্র ৭টি হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

এ বছর বাণিজ্য ইউনিটের ভর্তির পরীক্ষার জন্য আবেদন পড়েছে ২৩ হাজার ৭০০টি। সাত কলেজে বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি। এর মধ্যে ঢাকা কলেজের আসন সংখ্যা ৬০০টি, ইডেন মহিলা কলেজের ১ হাজার ৫৫টি, সরকারি তিতুমীর কলেজের ১ হাজার ৪৬৫টি, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের ৪০০টি, কবি নজরুল সরকারি কলেজের ৭০০টি, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের ১৩০টি ও সরকারি বাঙলা কলেজের ৯৬০টি।

ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনগুলো শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়া সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ এবং সরকারি বাঙলা কলেজে ছাত্র-ছাত্রী উভয়েই ভর্তি হতে পারবেন।

আগামীকাল শনিবার (৬ নভেম্বর) সাত কলেজের বিজ্ঞান ইউনিট এবং ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App