×

জাতীয়

গণপরিবহন বন্ধ: বিপাকে পরীক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১, ১০:৫৮ পিএম

গণপরিবহন বন্ধ: বিপাকে পরীক্ষার্থীরা

ফাইল ছবি

দেশে হঠাৎ করে শুক্রবার সকাল থেকেই বাস চলাচল বন্ধ। এতে বিপাকে পড়েছেন বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার্থী ও সরকারি চাকরি প্রার্থীরা।বিশ্ববিদ্যালয়গুলোতে চলছে এখন ভর্তি পরীক্ষা। আবার প্রতি শুক্রবারে নেয়া হচ্ছে সরকারি চাকরির পরীক্ষা। প্রায় সব পরীক্ষাই ঢাকাকেন্দ্রিক। এতে চরম বেকায়দায় তারা।

এদিন বিকেল ৩টায় শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে চাকরির পরীক্ষা। এতে অংশ নিতে চেয়েছিলেন অনেকেই। সে সুযোগ আর সবার হচ্ছে না। সিলেট থেকে আজহার উদ্দিন খোকন নামে এক চাকরি প্রার্থী বলেন, বিকেল ৩টায় পরীক্ষা। ভেবেছিলাম শুক্রবার সকালে রওনা দেব। এরপর পরীক্ষা দিয়ে আবার চলে আসব। এখন পরীক্ষায় যেতেই পারছি না।

খুলনার তেরখাদা উপজেলার ছাগলাদহ গ্রাম থেকে শিক্ষা প্রকৌশলের পরীক্ষায় অংশ নিতে গত বুধবার ঢাকায় এসেছেন আলতাফুন্নেছা সাথী। মিরপুরে বড় ভাইয়ের বাসায় উঠেছেন। জানালেন, শুক্রবার বিকেলে পরীক্ষা দিয়ে রাতের কোচে খুলনায় ফিরে যাবার পরিকল্পনা ছিল। বাড়িতে সাত বছরের ছেলেকে স্বামীর কাছে রেখে এসেছেন। এখন ঢাকায় আটকে পড়ার আশঙ্কা করছেন।

একটি ব্যাংকের পরীক্ষায় লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী থেকে আসা মনজুরুল ইসলাম নয়ন বলেন, কথা নেই বার্তা নেই হঠাৎ করে যেন অঘোষিত পরিবহন ধর্মঘট। সাধারণ মানুষকে এমন বিপদে ফেলার মানে কী?

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রাক-নির্বাচনী পরীক্ষা গত ২০ ও ২১ অক্টোবর অনুষ্ঠত হয়। সেই পরীক্ষা থেকে বাছাই করা শিক্ষার্থীদের নিয়ে ‘ক’ ও ‘খ’ গ্রুপের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে শনিবার। বুয়েটের এ ভর্তি পরীক্ষায় সারাদেশ থেকেই অংশ নেন শিক্ষার্থীরা। গণপরিবহন চলাচল বন্ধ থাকায় অনেকে ঢাকায়ই আসতে পারবেন না।

শুক্রবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেয়ার কথা। গণপরিবহন বন্ধ হয়ে যাওয়ায় বিপদে পড়েছেন এসব বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছুরাও।

বুধবার রাতে হঠাৎ ডিজেল ও কেরোসিনের দাম লিটারে একধাপে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা করা হয়। সেই প্রতিবাদে সারাদেশে শুক্রবার থেকে বাস চালানো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় প‌রিবহন মালিক স‌মিতি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App