×

সারাদেশ

রাজশাহীতে পদ্মায় মিললো ৩৮ কেজির বাগাড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১, ০৪:০১ পিএম

রাজশাহীতে পদ্মায় মিললো ৩৮ কেজির বাগাড়

৩৮ কেজি ওজনের বাগাড় মাছ। ছবি: ভোরের কাগজ

রাজশাহীতে পদ্মায় মো. নুরুজ্জামান নামে এক জেলের জালে ধরা পড়েছে ৩৮ কেজি ওজনের বাগাড় মাছ। বুধবার (৩ নভেম্বর) সন্ধ্যায় জেলার পবা উপজেলার চর খিদিরপুর এলাকায় পদ্মা নদীতে ধরা পড়ে এ মাছ। পরে মাছটি বিক্রি হয়েছে সাড়ে ৩৫ হাজার টাকায়। রাতেই সেটি ঢাকায় মাছের আড়তে পাঠানো হয়।

জানা গেছে, নৌকায় জাল নিয়ে নিয়মিত পদ্মা নদী থেকে মাছ আহরণ করতেন জেলে নুরুজ্জামান। সঙ্গে আরো কয়েকজন থাকতেন। তবে প্রায় ১৩ দিন বড় কোনো মাছ পাননি পদ্মায়। বুধবারও চেষ্টা করছিলেন মাছ ধরার। সবশেষ এদিন সন্ধ্যায় বড় মাছ ধরা পড়ে তাদের জালে, তাও সেটি ৩৮ কেজি ওজনের বাগাড়। মাছটি জালে আটকা পড়ার পর ১৫ জনের প্রায় ৩৫ মিনিটের প্রচেষ্টায় নৌকায় তোলা সম্ভব হয়। নৌকাতেই ওজন করা হয় ওই মাছ এবং জেলেরা সেটি ঢাকায় বড় মাছের আড়তে বিক্রি করার পরামর্শ দিলে নুরুজ্জামান তাতে রাজি হন।

এ ব্যাপারে জেলে মো. নুরুজ্জামান ভোরের কাগজকে বলেন, প্রায় ১২ বছর আগে সর্বোচ্চ ১১০ কেজি ওজনের একটি বাগাড় মাছ পেয়েছিলাম পদ্মায়। তবে ২০-২৫ কেজি ওজনের মাছ বেশ কয়েকবার পেয়েছি। কিন্ত অনেকদিন থেকে ধরতে পারিনি বড় মাছ। নৌকায় জাল নিয়ে চেষ্টা করেও সবশেষ একটানা ১৩ দিন ফিরতে হয়েছে খালি হাতে।

তিনি জানান, প্রায় দু’সপ্তাহ চেষ্টার পর বড় বাগাড় মাছ পেয়ে বেশ ভাল লাগছে। মাছটি ঢাকায় বড় আড়তে পাঠানো হয়েছে ৯০০ টাকা কেজি দরে। স্থানীয় আড়তদার আব্দুর রাজ্জাক সহযোগিতা করেছেন মাছটির বিষয়ে যোগাযোগ করে যথাসময়ে বিক্রি করতে। তবে মাছের দাম তুলনামূলক কম। বাজার উর্ধ্বমুখী হলে মাছটিতে আরো বেশি দাম যাওয়া যেত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App