×

খেলা

ভয়ংকর কোহলিদের সামনে দুর্বল স্কটল্যান্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১, ১১:২৫ পিএম

ভয়ংকর কোহলিদের সামনে দুর্বল স্কটল্যান্ড

আফগানদের উড়িয়ে দিয়ে দুর্দান্ত ফর্মে রয়েছে টিম ইন্ডিয়া।

একটি সুযোগের অপেক্ষায় আছে ভারত। পাকিস্তানের পর গ্রুপের দ্বিতীয় দল হিসেবে গ্রুপ-২ থেকে এখন পর্যন্ত সেমিফাইনালে যাওয়ার জোর সম্ভাবনা রয়েছে নিউজিল্যান্ডের। তবে ব্ল্যাক ক্যাপসরা কোনো ভুল করলে সেমিতে যাওয়ার সুযোগ আছে বিরাট কোহলিদেরও। সেক্ষেত্রে রান রেটে আফগান, কিউইদের তুলনায় এগিয়ে থাকতে হবে রোহিতদের। ফলে স্কটল্যান্ডের বিপক্ষে শুক্রবারের ম্যাচে ভারতকে জিততে হবে বড় ব্যবধানে। এদিকে আসরটা দুর্দান্ত শুরু করেছে স্কটল্যান্ড। টি-টোয়েন্টি বিশ^কাপের সপ্তম আসরের বাছাইপর্বে তারা হারিয়েছে বাংলাদেশ, ওমান ও পাপুয়া নিউগিনিকে। দারুণ সব জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ^কাপের মূলপর্বে খেলছে ইউরোপের দেশটি। সুপার টুয়েলভে তিন ম্যাচে হারা দুর্বল দলটিরও আছে জয়ের তৃষ্ণা। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় স্কটল্যান্ড মুখোমুখি হবে ভারতের।

চলতি টি-টোয়েন্টি বিশ^কাপে সবাই হট ফেভারিটের তালিকায় প্রথমে রেখেছিলেন ভারতকে। কিন্তু পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে আসরে তাদের আশা ক্ষীণ হয়ে এসেছে। পাকিস্তানের সেমিফাইনাল নিশ্চিত, তবে ব্ল্যাক ক্যাপসদের ভুল ভারতের জন্য সেমির দুয়ার খুলে দিতে পারে। তাদের ভুলের সঙ্গে ভারতকেও নিশ্চিত করতে হবে রান রেটের বিষয়টি।

গ্রুপ-২ এ এরই মধ্যে টানা চার ম্যাচ জিতে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে পাকিস্তান। চার ম্যাচের মধ্যে দুই ম্যাচ জিতে সেমির দৌড়ে আছে আফগানিস্তানও। আর তিন ম্যাচের মধ্যে দুটি জিতে সেমির পথে গ্রুপ-২ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমির পথে এগিয়ে নিউজিল্যান্ড। তাদের পরবর্তী দুই ম্যাচ নামিবিয়া ও আফগানিস্তানের বিপক্ষে। নামিবিয়ার বিপক্ষে কিউদের জয়ের সম্ভাবনা বেশি। তবে সমীকরণ উল্টে যেতে পারে আফগানিস্তানের বিপক্ষে হারলে। সেক্ষেত্রে দরজা খুলে যেতে পারে ভারতের। আফগানিস্তান নিজেদের শেষ ম্যাচে জয় পেলে তাদের পয়েন্ট হবে ৬। নিউজিল্যান্ড এক ম্যাচ জিতলে ও এক ম্যাচ হারলে তাদের পয়েন্টও হবে ৬। ভারত স্কটল্যান্ড, নামিবিয়াকে হারিয়ে টেবিলে যোগ করবে ৬ পয়েন্ট। ফলে তিন দলের মধ্যে রান রেটে এগিয়ে থাকা দল পৌঁছে যাবে সেমিতে। সে সুযোগই কাজে লাগিয়ে এগিয়ে যেতে চাইছে ভারত। আফগানিস্তানের বোলারদের তুলাধুনা করে চলতি বিশ^কাপে সর্বোচ্চ দলীয় সংগ্রহ তুলে নেয় তারা। কোহলিরা জয় পায় ৬৬ রানের বড় ব্যবধানে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি কিংবা বিশ^কাপে কখনো ভারতের মুখোমুখি হয়নি স্কটল্যান্ড। তবে ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার মাঠে গ্রুপ পর্বে দুই দল পরস্পরের মুখোমুখি হওয়ার কথা ছিল। ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়েরও সিদ্ধান্ত নিয়েছিল স্কটিশরা। কিন্তু টানা বৃষ্টির কারণে শেষ পর্যন্ত ম্যাচটি আর মাঠে গড়ায়নি। ম্যাচের পরিসংখ্যান এখানে উল্লেখ করা না গেলেও ভারতের তুলনায় স্কটল্যান্ড যে শিশু, সেটি উল্লেখ করে ভারতের গণমাধ্যমগুলোই। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সেরা তিনে আছে ভারত। সেখানে ১৪তম অবস্থান স্কটল্যান্ডের। তবে স্কটল্যান্ডকে একেবারে দুর্বল ভাবার অবকাশ নেই। যে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত হেরেছিল ৮ উইকেটের বড় ব্যবধানে। সেখানে স্কটিশরা কিউইদের যেন একটা সময় হারিয়েই দিচ্ছিল। কিন্তু ব্যাটে-বলে ঠিকঠাক মেলাতে না পারায় ১৭৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে স্কটিশরা ১৬ রানে ম্যাচ হারে। তখনো তাদের হাতে মজুদ ছিল ৫ উইকেট। ফলে বড় ব্যবধানে জয়ের লক্ষ্য নিয়ে নামার পাশাপাশি ভারতকে সতর্কতাও অবলম্বন করতে হবে।

এদিকে স্বপ্নের মতো এক আসর শুরু করেছে স্কটিশরা। টি-টোয়েন্টি বিশ^কাপে ইংল্যান্ডের পরে ইউরোপের দেশগুলোর মধ্য চমক দেখায় আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস। কিন্তু এবার সব চমক কেড়ে নিয়ে আলোর মশাল জে¦লে সামনে এগিয়ে এসেছে স্কটল্যান্ড। অন্যদিকে বাছাইপর্ব থেকে বিদায় নিয়েছে আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস। স্কটল্যান্ড এবার শুধু টি-টোয়েন্টি বিশ^কাপের মূল পর্বেই ওঠেনি, তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই মিশন শুরু করেছে। এই পথে তারা হারিয়েছে ক্রিকেটে তাদের চেয়ে যোজন যোজন এগিয়ে থাকা বাংলাদেশকে। সুপার টুয়েলভে তারা ছিল একেবারে মলিন। প্রথম ম্যাচে তারা আফগানিস্তানের বিপক্ষে হেরেছে ১৩০ রানের বড় ব্যবধানে। দ্বিতীয় ম্যাচে নামিবিয়া তাদের বিপক্ষে জয় পেয়েছে ৪ উইকেটের ব্যবধানে। তবে তৃতীয় ম্যাচে তারা লড়াই চালিয়েছিল নিউজিল্যান্ডের বিপক্ষে। কিন্তু দায়িত্বশীল ব্যাটসম্যানের অভাবে ম্যাচটি শেষ পর্যন্ত তারা হারে ১৬ রানের ব্যবধানে।

বিশ্বকাপ যাত্রায় স্কটিশরা দুর্দান্ত ব্যাটিং-বোলিংয়ে বাংলাদেশকে হারিয়েছে ৬ রানে। অথচ দুই দলের র‌্যাঙ্কিংয়ের ব্যবধান কিনা ১১ ধাপ। র‌্যাঙ্কিংকে বুড়ো আঙুল দেখিয়ে তারা বুঝিয়ে দিয়েছে নিজেদের দিনে তারা কতটা ভয়ংকর হতে পারে, কতটা বিধ্বংসী হতে পারে। এরপর বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে তারা ১৭ রানে হারিয়েছিল পাপুয়া নিউগিনিকে। আর তৃতীয় ম্যাচে ওমানকে তাদেরই মাঠে হারিয়েছে ৮ উইকেটের বিশাল ব্যবধানে। বিশ^কাপের মূল পর্বে তাদের প্রতিপক্ষ ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, নামিবিয়া ও আফগানিস্তান।

শক্তিমত্তার হিসেবে স্কটল্যান্ডের চেয়ে যোজন যোজন এগিয়ে ভারত। অবশ্য বিশ^কাপে যে কোনো দলই যে কারো বিপক্ষে জয় তুলে নিতে পারে। এখানে সমীকরণ খুব একটা খাটে না, খাটে না র‌্যাঙ্কিংও। স্কটল্যান্ডকে ছোট করে দেখার সুযোগ নেই। ইংল্যান্ডের জাঁকজমকপূর্ণ টি-টোয়েন্টি লিগ কাউন্টিতে খেলেন ১২ স্কটিশ ক্রিকেটার। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে ব্যাটে-বলে তারা দারুণ পারদর্শীও বটে। তাই বলা যায় আজকের ম্যাচে ভারতকে থাকতে হবে বেশ সতর্ক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App