×

আন্তর্জাতিক

বিশ্বে রাষ্ট্রহীন মানুষের সংখ্যা ৪২ লাখ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১, ০৪:২০ পিএম

বিশ্বে রাষ্ট্রহীন মানুষের সংখ্যা ৪২ লাখ

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর

বিশ্বের ৯৪টি দেশের ৪২ লাখ মানুষ রাষ্ট্রহীন। তবে বেশিরভাগ দেশ রাষ্ট্রহীনতার কোনো তথ্য সংগ্রহ করে না বেশিরভাগ দেশ। বৃহস্পতিবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বে রাষ্ট্রহীন মানুষের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

রাষ্ট্রহীনতার অবসানে ‘আই বিলং’ ক্যাম্পেইন চালিয়ে আসছে ইউএনএইচসিআর। এ ক্যাম্পেনের সাত বছর পূর্ণ হয়েছে ৪ নভেম্বর। এ উপলক্ষে বিশ্বের লাখ লাখ রাষ্ট্রহীন মানুষের দুর্দশা সমাধানের জন্য আরও পদক্ষেপের আহ্বান জানিয়েছে সংস্থাটি।

‘আই বিলং’ ক্যাম্পেইন শুরু হওয়ার পর থেকে সাবেক সোভিয়েতভুক্ত দেশ কিরগিজস্তান রাষ্ট্রহীনতার সব মামলা নিষ্পত্তি করেছে। এ ছাড়া ১১টি দেশ রাষ্ট্রহীনতা সমস্যা সমাধানে অগ্রগতি করেছে। ১৭টি দেশ তাদের ভূখণ্ডে রাষ্ট্রহীন ব্যক্তিদের চিহ্নিতের উদ্যোগ নিয়েছে। ১২টি দেশ রাষ্ট্রহীন অভিবাসীদের স্বাভাবিকীকরণের প্রক্রিয়া তৈরি করেছে। ১৪টি দেশ তাদের ভূখণ্ডে জন্ম নেওয়া শিশুদের জাতীয়তা দেওয়ার জন্য তাদের জাতীয়তা আইন সংশোধন করেছে, যেটি না করলে এসব শিশু রাষ্ট্রহীন হতো।

ইউএনএইসসিআর জানায়, রাষ্ট্রহীন মানুষরা যেহেতু নাগরিক হিসেবে স্বীকৃত নয়, সে কারণে প্রায়ই তারা আইনি অধিকার বা মৌলিক পরিষেবা থেকে বঞ্চিত হয়। তারা রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে বৈষম্য, শোষণ এবং অপব্যবহারের শিকার হয়। বিশেষ করে তারা কোভিড-১৯ পরীক্ষা, চিকিৎসা বা টিকাদানে সুবিধা পায় না।

ইউএনএইসসিআর ২০২৪ সালের মধ্যে রাষ্ট্রহীনতা শেষ করার লক্ষ্যে দশকব্যাপী ‘আই বিলং’ ক্যাম্পেইন চালিয়ে আসছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App