×

খেলা

ফের আইসিসির মাস সেরার দৌড়ে সাকিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১, ১১:৪৬ পিএম

ফের আইসিসির মাস সেরার দৌড়ে সাকিব

সাকিব আল হাসান

এ বছরের শুরু থেকে প্রতি মাসের সেরা খেলোয়াড়ের স্বীকৃতি দিচ্ছে ক্রিকেটের অভিভাবক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তারই ধারাবাহিকতায় জুলাইয়ের ‘প্লেয়ার অব দ্য মান্থ’ মনোনয়ন পেয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাটে-বলে দুর্দান্ত নৈপুণ্য প্রদশন করেছেন তিনি। ফলে দ্বিতীয়বারের মতো আইসিসির মাসসেরা পুরুষ ক্রিকেটারের মনোনয়ন পেয়েছেন সাকিব।

অক্টোবর মাসের জন্য পাকিস্তানের আসিফ আলী, নামিবিয়ার ডেভিড ভিসার সঙ্গে মাসসেরার সংক্ষিপ্ত তিনজনের তালিকায় আছেন বাংলাদেশ অলরাউন্ডার। আগামী সপ্তাহে এ তিনজন থেকে একজনকে অক্টোবর মাসের সেরা ক্রিকেটার হিসেবে ঘোষণা করবে আইসিসি। আইসিসির ভোটিং প্যানেলের সদস্যদের সঙ্গে ভোট দিতে পারবেন সমর্থকেরাও।

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপে দল ভালো করতে না পারলেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন সাকিব আল হাসান। কিন্তু হ্যামস্ট্রিং ইনজুরির কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হয়ে গেছে বিশ্বসেরা অলরাউন্ডারের। সাকিব এ টুর্নামেন্টে ৬ ম্যাচে ২১.৮৩ গড়ে ১৩১ রান করার সঙ্গে ১১.১৮ গড়ে ১১ উইকেট নিয়েছেন। তিনি বোলিং করেছেন ৫.৫৯ ইকোনমি রেটে। সর্বশেষ হালনাগাদ করা আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে অলরাউন্ডারের তালিকায় আফগানিস্তানের মোহাম্মদ নবীর সঙ্গে যৌথভাবে শীর্ষেও আছেন তিনি।

এ বছরের শুরুতে মাসসেরা স্বীকৃতি চালু হওয়ার পর বাংলাদেশ থেকে এ নিয়ে চতুর্থবারের মতো মনোনয়ন পেলেন কেউ। প্রথম গত মে মাসে মাসসেরার মনোনয়ন ও পুরস্কার পান মুশফিকুর রহিম। এরপর জুলাইয়ে সাকিবের পর গত সেপ্টেম্বরে মনোনয়ন পেয়েছিলেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। এবার সাকিবের সঙ্গী আসিফ আলী মনোনয়ন পেয়েছেন পাকিস্তানের হয়ে ম্যাচজয়ী দুটি ইনিংসের পর।

নিউজিল্যান্ডের বিপক্ষে ১২ বলে অপরাজিত ২৭ রানের ইনিংসের পর আফগানিস্তানের বিপক্ষে ১৯তম ওভারে চার ছক্কায় পাকিস্তানকে ম্যাচ জিতিয়েছেন আসিফ। আর ২০০৩ সালের পর প্রথমবারের মতো আইসিসির বৈশ্বিক কোনো ট্রফি খেলতে এসেই নামিবিয়াকে প্রথম পর্ব পার করানোয় ভূমিকা রেখেছেন অলরাউন্ডার ভিসা। ২৭ গড়ে ১৬২ করেছেন তিনি, ব্যাটিং করেছেন ১৩২.৭৮ স্ট্রাইক রেটে। প্রথম পর্বে অপরাজিত ৬৬ ও ২৮ রানের ইনিংসে নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ জেতানোয় ভূমিকা রেখেছেন ভিসা। পাশাপাশি ৭.২৩ ইকোনমি রেটে বোলিং করে নিয়েছেন ৭ উইকেটও।

এছাড়া বাংলাদেশ দলের সবচেয়ে বড় অস্ত্র সাকিব আল হাসান। বিশ^কাপে নিজেদের তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফিল্ডিং করতে নেমে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েন এই অলরাউন্ডার। এতে মাঠ ছেড়ে বের হয়ে যান। পরে ফিরে ৪ ওভার বল করলেও অস্বস্তি ভুগতে দেখা যায় তাকে। চোটের কারণে ব্যাট হাতে ইনিংস শুরু করেন পাওয়ার-প্লের ফায়দা নিতে। তবে ইনজুরি থেকে সেরে ওঠেননি। চোটের অস্বস্তি ফুটে উঠেছিল তার পারফরম্যান্সে। রান নেয়ার সময় তাকে খুঁড়িয়ে খুঁড়িয়ে দৌড়াতে দেখা গেছে।

এদিকে বিশ্বকাপে বাংলাদেশের অর্জনের খাতায় বিশেষ কিছু যোগ না হলেও ভারী হয়েছে সাকিবের অর্জনের খাতা। চলতি বিশ^কাপ আসরে পাকিস্তানের শহিদ আফ্রিদিকে পেছনে ফেলে সাকিব এখন টি-টোয়েন্টি বিশ^কাপ ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারি। ৩১ ম্যাচে ৪১ উইকেট নিয়ে সবার উপরে এখন তিনি। আফ্রিদি ৩৪ ম্যাচ থেকে ৩৯ উইকেট নিয়ে আছেন তালিকার দুইয়ে। তাছাড়া চলতি বিশ^কাপ আসরেও ৬ ম্যাচে ১১ উইকেট শিকার করে এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ উইকেট শিকারি সাকিব। তার আগে বিশ্বকাপের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ২ উইকেট শিকার করে সাকিব শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গাকে পেছনে ফেলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক বনে যান।

এছাড়া বাছাইপর্বে ওমানের বিপক্ষে ৩ উইকেট এবং পাপুয়া নিউগিনির বিপক্ষে ৪ উইকেট শিকার করেন বিশ^সেরা এই অলরাউন্ডার। এর বাছাইপর্বে শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেট নিলেও ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে উইকেটশূন্য থাকেন সাকিব। চলতি ১১ উইকেটের নেয়ার পাশাপাশি ৬ ম্যাচে ১৪১ রান তুলে নেন তিনি। বিশ^কাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায়ও উন্নতি হয়েছে সাকিব আল হাসানের। বিশ্বকাপ শুরুর আগে যেখানে ৫৫৭ রান নিয়ে সাকিব তালিকার ১৫তম স্থানে ছিলেন, ৬ ম্যাচ খেলার পর ৬৯৮ রান নিয়ে এখন তালিকার সাতে অবস্থান করছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App