×

সারাদেশ

পাটুরিয়ায় চার কিলোমিটার গাড়ির দীর্ঘ সারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১, ০৩:৪৮ পিএম

পাটুরিয়ায় চার কিলোমিটার গাড়ির দীর্ঘ সারি

বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় প্রায় চার কিলোমিটার পণ্যবাহী ট্রাকের সারি দেখা গেছে। ছবি: ভোরের কাগজ

মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া মহাসড়কে দেখা দিয়েছে তীব্র যানজট। ঘাটে ফেরি স্বল্পতার কারণে এমন যানজট তৈরি হয়েছে বলে জানা গেছে। আধা ঘণ্টার নৌরুট পারাপারের জন্য পণ্যবাহী ট্রাক চালকদেরকে অপেক্ষা করতে হচ্ছে দুই থেকে তিন দিন পর্যন্ত। তবে দুই থেকে তিন ঘণ্টার অপেক্ষায় নৌরুট পারাপারের সুযোগ পাচ্ছে যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়ি।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) বেলা আড়াইটার দিকে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় প্রায় চার কিলোমিটার পণ্যবাহী ট্রাকের সারি দেখা গেছে। এছাড়াও পাটুরিয়া ফেরিঘাটের ট্রাক টার্মিনাল দুটিও অপেক্ষমাণ ট্রাকে পরিপূর্ণ। যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়ির বহরও বেশ দীর্ঘ।

বাস, ট্রাক ও ছোট গাড়িসহ সাত শতাধিক যানবাহন নৌরুট পারাপারের অপেক্ষায় রয়েছে বলে জানান ফেরিঘাট কর্তৃপক্ষ। যানবাহনের তুলনায় ফেরি স্বল্পতা এবং ৫ নম্বর ঘাট পন্টুন বন্ধ থাকায় ভোগান্তি বাড়ছে বলে দাবি করেন বিআইডব্লিউটিসি'র দায়িত্বরত কর্মকর্তারা।

আফজাল হোসেন নামের এক ট্রাক চালক বলেন, মঙ্গলবার বিকেল থেকে তিনি ফেরিঘাট এলাকায় পারের জন্য অপেক্ষা করছেন। বুধবার রাতে ফেরির টিকিট পেলেও বৃহস্পতিবার বেলা দুইটা পর্যন্ত ফেরিতে উঠার কোনো সুযোগ পাননি।

রহমান নামের আরেক ট্রাকচালক বলেন, বাস এবং জরুরি পণ্যবাহী ট্রাক ও ব্যক্তিগত ছোট গাড়ি দুই থেকে তিন ঘণ্টার অপেক্ষায় নৌরুট পারাপারের সুযোগ পেলেও ট্রাক চালকদের অপেক্ষা করতে হচ্ছে দুই থেকে তিন দিন পর্যন্ত। আর দালালের মাধ্যমে যারা বাড়তি টাকা দিয়ে টিকিট নিচ্ছে তারা অল্প সময়ের অপেক্ষাতেই নৌরুট পারাপারের সুযোগ পাচ্ছেন বলে মন্তব্য করেন তিনি।

চার নম্বর ফেরঘাট এলাকায় শফিকুল ইসলাম নামে এক প্রাইভেটকার যাত্রী বলেন, এক ঘণ্টা সিরিয়ালে থাকার পর নৌরুট পারাপারের টিকিট পাওয়া গেছে। এখন ফেরিতে উঠার জন্য দুই ঘণ্টার অপেক্ষায় থেকেও ফেরির দেখা পাওয়া যায়নি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে মোট ১৮টি ফেরি রয়েছে। এর মধ্যে বড় ফেরি আমানত শাহ ৫ নম্বর ঘাট এলাকায় ডুবে পন্টুন দখল করে আছে। এছাড়া বড় ফেরি খান জাহান আলী এবং ছোট ফেরি বনলতা যান্ত্রিক ত্রুটিজনিত কারণে মেরামত কারখানায় রয়েছে। বাকি ১৫টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার স্বাভাবিক রয়েছে।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান দৈনিক ভোরের কাগজ-কে জানান, ফেরি স্বল্পতার কারণে ঘাট এলাকায় ভোগান্তি বেড়েছে। ক্রমেই যানবাহনের সারি দীর্ঘ হচ্ছে। বর্তমানে বাস, ট্রাক ও ছোট গাড়িসহ ঘাট এলাকায় সাত শতাধিক যানবাহন পারের অপেক্ষামাণ রয়েছে। আগামীকাল শুক্রবার এই চাপ আরও বাড়তে পারে বলে তিনি মন্তব্য করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App