×

খেলা

জয়ে শুরু জয়ে শেষ লঙ্কার বিশ্বকাপ মিশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১, ১১:৫৭ পিএম

জয়ে শুরু জয়ে শেষ লঙ্কার বিশ্বকাপ মিশন

ক্যাচ লুফে নিচ্ছে শ্রীলঙ্কার চামিকা করুনারত্নে হতাশ আন্দ্রে রাসেল

টি-টোয়েন্টি বিশ্বকাপে বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজকে ২০ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। এ জয়ের ফলে ৫ ম্যাচে ২ জয় নিয়ে দেশে ফিরছে লঙ্কানরা। উইন্ডিজের বিপক্ষে হাসারাঙ্গা, চামিকা করুনারত্বে এবং বিনুরা ফার্নেন্দো প্রত্যোকে ২টি করে উইকেট লাভ করেন। দাসুন শানাকা এবং দুশমান্ত চামিরা উভয়ে একটি করে উইকেট লাভ করেন। ওয়েষ্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের মধ্যে নিকোলাস পুরানের ৩৪ বলে ৪৬ এবং শিমরন হেটমায়ারের ৫৩ বলে ৮০ রান ছিল উল্লেখ করার মত। অন্য উইন্ডিজ ব্যাটসম্যানরা নামের প্রতি সুবিচার করতে পারেননি। শ্রীলঙ্কার ১৮৯ রানের জবাবে খেলতে নেমে ৮ উইকেট হারিয়ে ১৬৯ রানে থামে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস।

গ্রুপ -১ থেকে সেমিফাইনালে সবার আগে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। টানা ৪ ম্যাট জিতে ইংলিশরা ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। ৪ ম্যাচের ৩টিতে জিতে ৬ পয়েন্ট নিয়ে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কা ৫ ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে। ৪ ম্যাচ থেকে ২ পয়েন্ট নিয়ে ওয়েষ্ট ইন্ডিজ পঞ্চম স্থানে। ৫ ম্যাচে কোনো জয় না পাওয়া বাংলাদেশ গ্রুপে ষষ্ঠ স্থান অর্জন করেছে। গ্রুপ-১ থেকে ইংল্যান্ডের সঙ্গী হয়ে সেমিতে যাবে কে অস্ট্রেলিয়া নাকি দক্ষিণ আফ্রিকা তাই এখন দেখার বিষয়। আগামীকাল শনিবার অস্ট্রেলিয়া মোকাবিলা করবে ওয়েস্ট ইন্ডিজের। এ ম্যাচে অজিরা জিতলে তাদের পয়েন্ট হবে ৮। অন্য দিকে একই দিন অপর ম্যাচে ইংল্যান্ড খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এ ম্যাচে ইংলিশরা জিতলে তাদের পয়েন্ট হবে ১০। অন্য দিকে প্রোটিয়ারা জিতলে তাদের পয়েন্ট হবে ৮। তিন দলের পয়েন্ট ৮ হলে রান রেটে এগিয়ে থাকা দুই দল যাবে সেমিতে।

এবার বিশ্বকাপে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশকে হারিয়ে তাদের মিশন শুরু করে। বৃহস্পতিবার লঙ্কানরা তাদের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে মিশন শেষ করেছে। মাঝের তিন ম্যাচে ইংল্যান্ড,অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরেছে শ্রীলঙ্কা।

সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ^কাপের সপ্তম আসর বেশ জমে উঠেছে। সুপার টুয়েলভের প্রতিটি ম্যাচে এখন জয়-পরাজয়ের সঙ্গে সেমির সমীকরণ নিয়ে মাঠে নামতে হয় দলগুলোকে। গ্রুপ-১ এ ইংল্যান্ড নিশ্চিত করেছে তাদের সেমিফাইনালের টিকেট। তবে দ্বিতীয় দল হিসেবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে এখনো আশা বেঁচে আছে ওয়েস্ট ইন্ডিজের। সে যাত্রায় টিকে থাকতে শ্রীলঙ্কার বিপক্ষে নিশ্চিত জয় তুলে নিতে হবে ক্যারিবীয়দের। এমন সমীকরণে আবুধাবিতে বৃহস্পতিবার টসে জিতে লঙ্কানদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান ক্যারিবীয় অধিনায়ক কাইরন পোলার্ড। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৩ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ ১৮৯ রান। সেমিফাইনালের আশা বাঁচাতে জয়ের জন্য ক্যারিবীয়দের প্রয়োজন ১৯০ রান। লঙ্কান ব্যাটসম্যান দাসুন শানাকা ২৫ রানে ও করুনারত্নে ৩ রানে অপরাজিত ছিলেন। ক্যারিবীয় বোলারদের মধ্যে আন্দ্রে রাসেল ৩৩ রানের বিনিময়ে তুলে নেন ২ উইকেট।

আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার টসে হেরে বিশ^কাপে নিজেদের শেষ ম্যাচে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করে শ্রীলঙ্কা। চার ম্যাচের মধ্যে একটি ম্যাচ জিতলেও সেমিফাইনালের আর আশা নেই লঙ্কানদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি তাই শুধুই নিয়মরক্ষার। চাপ নেই, নেই হারানো ভয়। সেভাবেই ব্যাট চালাচ্ছিলেন দুই লঙ্কান ওপেনার পাথুম নিসাঙ্কা ও কুশাল পেরেরা। ইনিংস শুরুর পাঁচ ওভারেই দলের খাতায় যোগ করেন ৪২ রান। তবে তাদের এই জুটি পাওয়ার প্লের শেষ ওভারে এসে ভাঙেন ক্যারিবীয় বোলার আন্দ্রে রাসেল। তার করা দ্বিতীয় বলেই ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন পেরেরা। তিনি ২১ বলে ২ বাউন্ডারি ও ১ ওভার বাউন্ডারির সাহায্য করেন ২৯ রান।

এরপর নিসাঙ্কার সঙ্গে জুটি গড়ে তোলেন বিধ্বংসী ব্যাটসম্যান চারিথ আসালাঙ্কা। দুজনে দ্রুত গতিতে রান তুলতে থাকেন। রানের চাকা সচল রেখে দুই ব্যাটসম্যান ১০ ওভার শেষে দলের খাতায় এনে দেন ৮২ রান। ক্যারিবীয় বোলারদের হতাশায় ডুবিয়ে ১১.৫ ওভারেই আর কোনো উইকেট না দিয়েই লঙ্কানরা পৌঁছে যায় ১০০-এর ঘরে। ৩৯ বলে ৫ বাউন্ডারির সাহায্যে চলতি বিশ^কাপে তৃতীয় অর্ধশতক তুলে নেন তিনি, যা তার টি-টোয়েন্টি ক্যারিয়ারেও তৃতীয় অর্ধশতকের মাইলফলক। আসরে ২২১ রান নিয়ে এখন পর্যন্ত চলতি বিশ^কাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের মালিক তিনি।

হতাশার সাগরে ডুবতে থাকা ক্যারিবীয় বোলাররা দ্বিতীয় উইকেটের দেখা যখন পান, তখন শ্রীলঙ্কার দলীয় সংগ্রহ ১৩৩। ওভার বাউন্ডারি হাঁকাতে গিয়ে হেটমায়ারের তালুবন্দি হন নিসাঙ্কা। নিসাঙ্কা ও আসালাঙ্কার ৯১ রানের বড় জুটি ভেঙে দেন মিডিয়াম ফাস্ট বোলার ডোয়াইন ব্রাভো। তার বিদায়ের পর অর্ধশতকের মাইলফলক স্পর্শ করেন আসালাঙ্কাও। তিনি ৩৪ বলে ৬ বাউন্ডারির সাহায্যে বিশ্বকাপ এবং ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নেন। অন্যদিকে তৃতীয় উইকেটে ব্যাট করতে নেমে ঝড়ো গতিতে রান তুলতে থাকেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। অন্য প্রান্তে ঝড় তুলতে থাকেন আসালাঙ্কাও। তবে উড়তে থাকা আসালাঙ্কাকে সাজঘরে ফেরান আন্দ্রে রাসেল। তার স্লোয়ার বাউন্সি বল তুলে মারতে গিয়ে আসালাঙ্কা তালুবন্দি হন হেটমায়ারের হাতে। ৪১ বলে ৮ বাউন্ডারি ও ১ ওভার বাউন্ডারিতে সাজানো ছিল তার ৬৮ রানের ইনিংস।

শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের ঝড়ো গতির ব্যাটিংয়ে এক সময় মনে হচ্ছিল দলীয় সংগ্রহ ২০০ রানের ঘরে পার করবে। কিন্তু আসালাঙ্কার বিদায়ের পর রানের গতি কমে আসে। শেষ পর্যন্ত নির্ধারিত ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১৮৯ রানে থামে শ্রীলঙ্কার ইনিংস। দাসুন শানাকা ১৪ বলে ২ বাউন্ডারি ও ১ ওভার বাউন্ডারির সাহায্য ২৫ রানে অপরাজিত থাকেন। ক্যারিবীয় বোলারদের মধ্যে আন্দ্রে রাসেল ৪ ওভারে ৩৩ রানের বিনিময়ে তুলে নেন ২ উইকেট। বাকি ১ উইকেট তুলে নেন ডোয়াইন ব্রাভো। তিনি ৪ ওভারে খরচ করেন ৪২ রান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App