×

জাতীয়

জ্বালানি তেলের দাম কমানোর দাবি সিসিএসের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১, ০৮:৩০ পিএম

জ্বালানি তেলের দাম কমানোর দাবি সিসিএসের

জ্বালানি তেল।

জ্বালানি তেলের দাম কমানোর দাবিতে বিবৃতি দিয়েছে ভোক্তা অধিকার সংস্থা কনশাস কনজ্যুমার্স সোসাইটি (সিসিএস)। বৃহস্পতিবার (৪ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে সিসিএসের নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, করোনা মহামারিতে দেশে নতুন দরিদ্রের সংখ্যা বৃদ্ধি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং কেরোসিন ও ডিজেলের দাম বাড়ানোর মাধ্যমে ভোক্তাদের ওপর অমানবিকভাবে চাপ প্রয়োগ করা হচ্ছে। তেলের দাম না বাড়িয়ে যথাসম্ভব কমিয়ে এনে পরিবহন ভাড়া, পণ্য ও সেবামূল্য সহনীয় পর্যায়ে আনতে হবে। করোনার কারণে দরিদ্র হয়েছেন দুই কোটি ৪৫ লাখ মানুষ। মোট দরিদ্রের সংখ্যা প্রায় সাত কোটি। এ সময় বেকার হয়েছে লাখ লাখ মানুষ। ইতোমধ্যে আবার দফায় দফায় নিত্যপণ্যের দাম বেড়েছে। এমন পরিস্থিতিতে জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত অমানবিক।

বিবৃতিতে আরও বলা হয়, জ্বালানি তেলের দাম বাড়ার সঙ্গে কেবল এ সংশ্লিষ্ট পণ্যের দাম ওঠানামা করে না। এর সঙ্গে পরিবহন ভাড়া, বিদ্যুৎ, পানি, জ্বালানি ব্যবহার করে উৎপাদিত বিভিন্ন পণ্য এবং সেবার দামও বেড়ে যায়। ফলে সরকার একটি পণ্যের দাম বাড়ালেও ভোক্তাকে বহু পণ্যের মূল্য বৃদ্ধির ভার সইতে হয়। বর্তমান পরিস্থিতিতে যা ভোক্তা সাধারণের নাভিশ্বাস সৃষ্টি করবে। দেশীয় পণ্য রপ্তানি প্রতিযোগিতায় পিছিয়ে পরবে।

বুধবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা (২৩ শতাংশ) বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App