×

শিক্ষা

জবিতে ডিনস অ্যাওয়ার্ড চালুর সিদ্ধান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১, ০৭:৩৯ পিএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ‘ডিনস অ্যাওয়ার্ড’ চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিভিন্ন অনুষদের শিক্ষার্থীদের সেরা ফলাফলের ভিত্তিতে এ পুরস্কার দেওয়া হবে। এ জন্য একটি নীতিমালা তৈরি করতে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডিনদের নিয়ে একটি ডিনস ফোরাম গঠন করা হয়েছে বলে বৃহস্পতিবার (৪ নভেম্বর) ভোরের কাগজকে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক।

তিনি বলেন, প্রতি অনুষদ থেকে মেধাবী শিক্ষার্থীদের অনুপ্রেরণা ও সম্মাননার জন্য এ অ্যাওয়ার্ড চালু করছি আমরা। কয়জনকে পুরস্কার দেওয়া হবে, কীভাবে দেওয়া হবে তার নীতিমালা তৈরি করতে সকল ডিনদের দায়িত্ব দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ডিন ফোরাম সূত্রে জানা গেছে, ডিনস ফোরামের প্রথম বৈঠকে অ্যাওয়ার্ডটির নিয়মকানুন ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ডিনস অ্যাওয়ার্ড প্রচলন না থাকায় অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে এর নিয়মকানুন ও সংশ্লিষ্ট বিষয় সংগ্রহ করছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনরা। নিয়মকানুন,গঠনতন্ত্র ও ক্যাটাগরি প্রণয়ন শেষে অ্যাওয়ার্ডটি চালু সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মনিরুজ্জামান বলেন, ডিনস অ্যাওয়ার্ড চালুর জন্য ইতোমধ্যেই একটি ডিনস ফোরাম গঠন করা হয়েছে। কিভাবে এটি চালু করা যায় সেই নীতিমালাগুলো অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে সংগ্রহের চেষ্টা চলছে। ডিনস অ্যাওয়ার্ড চালু হলে শিক্ষার্থীদের মধ্যে ভালো করার আগ্রহ ও পারস্পরিক প্রতিযোগিতা বৃদ্ধি পাবে।

বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক অরুণ কুমার গোস্বামী বলেন, একটি বিশ্ববিদ্যালয়ে ডিনস অ্যাওয়ার্ড খুবই দরকার। এতে করে শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ তৈরী হয়। অন্যান্য প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়গুলোতে ডিনস অ্যাওয়ার্ড চালু রয়েছে।

শিক্ষার্থীদের প্রতিভা বিকাশের সুযোগ দেওয়ার জন্য এটি চালু করা উচিত। প্রতি বছর জানুয়ারী মাসে যদি ডিনস অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়, তবে প্রতিটি অনুষদের সেরা ফলাফলধারী শিক্ষার্থীর জন্য এটি একটি বড় ব্যাপার হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App