×

সারাদেশ

খাবারের সন্ধানে লোকালয়ে বানর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১, ০৯:৪৫ পিএম

খাবারের সন্ধানে লোকালয়ে বানর

বৃহস্পতিবার দুপুরে আখাউড়ার বনিকপাড়ার এক বাড়ির ছাদে দেখা যায় একটি বানর। ছবি: ভোরের কাগজ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর শহরের বনিকপাড়া এলাকায় এক বিরল প্রজাতির বানর দাপিয়ে বেড়াচ্ছে। বৃহস্পতিবার (৪ নভেম্বর) দুপুরে বনিকপাড়া নিবাসী গাজী আব্দুল মতিনের বাড়ির ছাদে দেখা যায়। বানরটি এক নজর দেখার জন্য অনেকেই ভিড় করছেন। কেউ আদর করে বানরটিকে কলাসহ নানা জাতের ফল খেতে দিচ্ছে। আবার কেউ দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন।

স্থানীয় সাংবাদিক দুলাল ঘোষ বলেন, গত কয়েক মাস আগে বানরটি বনিকপাড়ার লোকজনের চোখে পড়ে। শিশুরা আনন্দ পেয়ে বানরটির পিছু নেয় এবং কারণে অকারণে ঢিল ছুড়ছে। এতে বানরটির মনে ভীতির সঞ্চার হলে এক বাড়ি থেকে আরেক বাড়িতে ছোটাছুটি করছে।

তিনি আরো বলেন, পুরুষ জাতের বানরটি আজ সকালে আমাদের বাড়িতে ছুটে আসলে কয়েকটি কলা ছোড়ে দিলে তা সাদরে গ্রহণ করে। আমাদের এখানে বর্তমানে বনজঙ্গল না থাকলেও পাশ্ববর্তী ত্রিপুরার কোনো বনজঙ্গল থেকে পথ ভুলে কিংবা খাবারের সন্ধানে বানরটি দলছুট হয়ে এই এলাকায় চলে এসেছে।

ভজন দেব জানান, অনেকদিন ধরেই বানরটি এই এলাকায় ছুটাছুটি করছে। বানটি দিনের বেলায় এক বাড়ি থেকে আরেক বাড়ি ছোটাছুটি করলেও রাতে বাঁশবনে গিয়ে আশ্রয় নেয়। আমরা তাকে বিরক্ত না করে খাবার দিচ্ছি।

পৌরসভার ৫ নং ওয়ার্ড কাউন্সিলর শিপন হায়দার বলেন, কখনো মাটিতে নেমে আসে আবার কখনো লাফিয়ে লাফিয়ে চলতে থাকে। বানরটি বর্তমানে আমাদের বনিকপাড়ায় অবস্থান করছে। যথাযথভাবে সংরক্ষণের ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. কামাল বাশার বলেন, সাধারণত খাবারের অভাবে তারা বন থেকে লোকালয়ে চলে আসে। আবার এক সময় ঘুরতে ঘুরতে বনে চলে যায়। এখানে আমাদের করার কিছুই নেই। তবে বানরটির গতিবিধি ও অবস্থান পর্যবেক্ষণ করে বন বিভাগকে অবগত করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App