×

খেলা

উইন্ডিজকে শক্ত চ্যালেঞ্জ ছুড়ে দিল শ্রীলঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১, ০৯:৫৪ পিএম

উইন্ডিজকে শক্ত চ্যালেঞ্জ ছুড়ে দিল শ্রীলঙ্কা

টি-টোয়েন্টি বিশ্বকাপে বৃহস্পতিবার দুবাইতে ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে ২১ বলে ২৯ রানের ইনিংস খেলেন শ্রীলঙ্কার কুশাল পেরেরা।

সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর বেশ জমে উঠেছে। সুপার টুয়েলভের প্রতিটি ম্যাচে এখন জয়-পরাজয়ের সঙ্গে সেমির সমীকরণ নিয়ে মাঠে নামতে হয় দলগুলোকে। গ্রুপ-১ এ ইংল্যান্ড নিশ্চিত করেছে তাদের সেমিফাইনালের টিকিট। তবে দ্বিতীয় দল হিসেবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে এখনো আশা বেঁচে আছে ওয়েস্ট ইন্ডিজের।

সে যাত্রায় টিকে থাকতে বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে নিশ্চিত জয় তুলে নিতে হবে ক্যারিবীয়দের। এমন সমীকরণে আবুধাবিতে টসে জিতে লঙ্কানদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান ক্যারীবীয় অধিনায়ক কাইরন পোলার্ড। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৩ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ ১৮৯ রান। সেমিফাইনালের আশা বাঁচাতে জয়ের জন্য ক্যারিবীয়দের প্রয়োজন ১৯০ রান।

এর আগে, আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার টসে হেরে বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করে শ্রীলঙ্কা। চার ম্যাচের মধ্যে এক ম্যাচ জিতলেও সেমিফাইনালের আর কোনো আশা নেই লঙ্কানদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি শুধুই তাই নিয়ম রক্ষার। চাপ নেই, নেই হারানো কোনো ভয়। সেভাবেই ব্যাট চালাচ্ছিলেন দুই লঙ্কান ওপেনার পাথুম নিসাঙ্কা ও কুসাল পেরেরা। ইনিংস শুরুর পাঁচ ওভারেই দলের খাতায় যোগ করেন ৪২ রান। তবে তাদের এই জুটি পাওয়ার প্লের শেষ ওভারে এসে ভাঙেন ক্যারিবীয় বোলার আন্দ্রে রাসেল। তার করা দ্বিতীয় বলেই ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন পেরেরা। তিনি ২১ বলে ২ বাউন্ডারি ও ১ ওভার বাউন্ডারির সাহায্য করেন ২৯ রান।

এরপর নিসাঙ্কার সঙ্গে জুটি গড়ে তোলেন বিধ্বংসী ব্যাটসম্যান চারিথ আসালাঙ্কা। দুই জনে দ্রুত গতিতে রান তুলতে থাকেন। রানের চাকা সচল রেখে দুই ব্যাটসম্যান ১০ ওভার শেষে দলের খাতায় এনে দেন ৮২ রান। ক্যারিবীয় বোলারদের হতাশায় ডুবিয়ে ১১.৫ ওভারেই আর কোনো উইকেট না দিয়েই লঙ্কানরা পৌঁছে যায় ১০০ এর ঘরে। ৩৯ বলে ৫ বাউন্ডারির সাহায্য চলতি বিশ^কাপে তৃতীয় অর্ধশতক তুলে নেন তিনি।

যা তার টি-টোয়েন্টি ক্যারিয়ারেও তৃতীয় অর্ধশতকের মাইলফলক। আসরে ২২১ রান নিয়ে এখন পর্যন্ত চলতি বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের মালিক তিনি। হতাশার সাগরে ডুবতে থাকা ক্যারিবীয় বোলাররা দ্বিতীয় উইকেটের দেখা যখন পান, তখন শ্রীলঙ্কার দলীয় সংগ্রহ ১৩৩। ওভার বাউন্ডারি হাঁকাতে গিয়ে হেটমায়ারের তালুবন্দি হন নিসাঙ্কা। নিসাঙ্কা ও আসালাঙ্কার ৯১ রানের বড় জুটি ভেঙে দেন মিডিয়াম ফাস্ট বোলার ডোয়াইন ব্রাভো। তার বিদায়ের পর অর্ধশতকের মাইলফলক স্পর্শ করেন আসালাঙ্কাও। তিনি ৩৪ বলে ৬ বাউন্ডারির সাহায্য বিশ্বকাপ এবং ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নেন।

অন্যদিকে তৃতীয় উইকেটে ব্যাট করতে নেমে ঝড়ো গতিতে রান তুলতে থাকেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। অপরপ্রান্তে ঝড় তুলতে থাকেন আসালাঙ্কাও। শুক্রবার টি-টোয়েন্টি বিশ^কাপের প্রথম ম্যাচে বিকেল ৪টায় নিউজিল্যান্ড নামিবিয়ার মোকাবিলা করবে। রাত ৮টায় ভারত খেলবে স্কটল্যান্ডের বিপক্ষে। সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে ভারত এবং নিউজিল্যান্ডের সামনে জয়ের বিকল্প নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App