×

জাতীয়

অগ্নি নির্বাপনে বিশেষ ড্রোন আনা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১, ০১:০৬ পিএম

অগ্নি নির্বাপনে বিশেষ ড্রোন আনা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিসের ট্রেনিং কমপ্লেক্সে বক্তব্য দিচ্ছন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি: ভোরের কাগজ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ফায়ার সার্ভিসের স্বক্ষমতা বৃদ্ধি করতেই ইতিমধ্যেই অত্যাধুনিক সরঞ্জাম যুক্ত করা হয়েছে। এরই ধারাবাহিকতায় অগ্নি নির্বাপনের জন্য বিশেষ ড্রোন আনা হচ্ছে। ফায়ার সার্ভিসকে উন্নত রাস্ট্রের কাতারে নিতে সরকার কাজ করে যাচ্ছে।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকালে রাজধানীর মিরপুরে সংস্থাটির ট্রেনিং কমপ্লেক্সে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ -২০২১ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন। ‘মুজিববর্ষে শপথ করি, দুর্যোগে জীবন সম্পদ রক্ষা করি' প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে শুরু হলো এবারের ফায়ার সপ্তাহ।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সরকার ৭২০টি ফায়ার স্টেশন নির্মানের লক্ষে কাজ করে যাচ্ছে। এরমধ্যে ১০৯ আধুনিক ফায়ার স্টেশন নির্মাণ করা হবে। ইতিমধ্যে ১১টি আধুনিক ফায়ার স্টেশনের নির্মাণ কাজ চলমান রয়েছে। ২০০৯ সালে যেখানে জনবল ছিলো ৬ হাজার ১৭৫ সেখানে বর্তমানে জনবল সংখ্যা দাঁড়িয়ে ১৩ হাজার ৪০০ জন। জনবল ২৫ হাজার করার লক্ষ্যে কাজ করা হচ্ছে। ফায়ার সার্ভিসের ১ হাজার ১৬৯ জনকে উন্নত প্রশিক্ষণের জন্য বিদেশে পাঠানো হয়েছে। প্রশিক্ষণের জন্য যাতে আর বিদেশে পাঠানো না লাগে, সেজন্য বঙ্গবন্ধু শেখ মুজিব ফায়ার একাডেমি প্রতিষ্ঠা করা হচ্ছে। এখানে একসঙ্গে ১ হাজার জন প্রশিক্ষণ নিতে পারবে। তখন অনেক উন্নত দেশ থেকেও এখানে প্রশিক্ষণ নিতে আসবে। এছাড়াও আধুনিক গাড়ি ও উদ্ধার সরঞ্জাম যুক্ত করে ফায়ার সার্ভিসের স্বক্ষমতা বাড়ানোর চেষ্টা অব্যহত রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App