×

জাতীয়

সিভিএফ দেশগুলোকে পথ দেখাবে ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’: পুতুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২১, ১১:০৬ পিএম

সিভিএফ দেশগুলোকে পথ দেখাবে ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’: পুতুল

বুধবার গ্লাসগোতে বাংলাদেশ প্যাভিলিয়নে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করছেন সায়মা ওয়াজেদ পুতুল। ছবি : সংগৃহীত

মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) দেশগুলোর জন্য আলোকবর্তিকা হিসেবে কাজ করবে। এটি জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পথ দেখাবে বলে জানিয়েছেন দেশের অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের শুভেচ্ছা দূত সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

বুধবার (৩ নভেম্বর) গ্লাসগো জলবায়ু সম্মেলনে বাংলাদেশ প্যাভিলিয়নে সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি। এ সময় বিভিন্ন দেশের প্রতিনিধিদের কাছে মুজিব ক্লাইমেট অ্যাকশন প্ল্যান কর্মপরিকল্পনার কথা তুলে ধরে বাংলাদেশ।

সায়মা ওয়াজেদ পুতুল বলেন, আমরা যদি এ পরিকল্পনা সঠিকভাবে বাস্তবায়ন করতে পারি তাহলে জলবায়ু সংক্রান্ত সমস্যাগুলো সমাধান করতে পারবো। এ পরিকল্পনা তৈরি করতে গিয়ে আমরা অনেক শ্রম দিয়েছি। অন্য দেশগুলো এ পরিকল্পনা মোতাবেক কাজ করলে আমরা বিশ্বাস করি তারাও নিজেদের রক্ষা করতে পারবে। বাংলাদেশ ইতোমধ্যে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যে সহনশীলতা দেখানো দরকার সেটা সফলতার সঙ্গে দেখাতে সক্ষম হয়েছে।

মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনার লক্ষ্য সম্পর্কে এক প্রশ্নের জবাবে বলেন, মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা আগামী এক দশকের পরিকল্পনাকে সামনে নিয়ে করা হয়েছে। যার মাধ্যমে আমাদের জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করার বিষয়টি বলা হয়েছে। এ পরিকল্পনার মাধ্যমে আমরা জলবায়ু পরিবর্তন ও করোনা মহামারির আঘাত সামলাতে পারবো। করোনার কারণে আমাদের প্রবৃদ্ধি অর্জনে যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেওয়া যাবে মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনায়।

সায়মা ওয়াজেদ পুতুল বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে আমরা জীবন, সম্পদ ও ঘরবাড়ি হারাচ্ছি। এ ছাড়া অনেকে জলবায়ু উদ্বাস্তু হয়ে জীবনযাপন করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App