×

আন্তর্জাতিক

জলবায়ুর ক্ষতি করে বিনিয়োগ নয়: এডিবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২১, ১০:৪৩ পিএম

জলবায়ুর ক্ষতি করে বিনিয়োগ নয়: এডিবি

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। ফাইল ছবি

জলবায়ুর প্রভাব মোকাবিলায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও অন্য নেতৃস্থানীয় ব্যাংকগুলো অঙ্গীকারাবদ্ধ। প্রকৃতির উপর নীতি, বিশ্লেষণ, পরামর্শগুলো কাজে লাগিয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে সহায়তা করতে পারে ব্যাংকগুলো।

বুধবার (৩ নভেম্বর) এক বিবৃতিতে এসব তথ্য জানায় এডিবি।

গ্লাসগোর গোলটেবিল বৈঠকে এ বিবৃতি নিয়ে আলোচনার প্রেক্ষিতে এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, জলবায়ুর ক্ষতি হয় এমন কোনো ক্ষেত্রে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বিনিয়োগ করবে না। ২০১৯-২০ সালে জলবায়ু খাতে ১০ হাজার কোটি ডলার অর্থায়নের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে এ অর্থের ৩৪০০ কোটি ডলার ছাড় করা হয়েছে। এই অর্থ বৈশ্বিক জলবায়ু সমস্যা মোকাবিলায় সহায়ক ভূমিকা রাখবে।

এডিবি প্রেসিডেন্ট আরও বলেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক স্বীকার করে জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং সবার জন্য সমৃদ্ধ জীবনযাপন গড়ে তোলার জন্য প্রকৃতি রক্ষা করা অপরিহার্য। আমরা আমাদের কার্যক্রমে প্রকৃতির মূলধারার সাধারণ এজেন্ডাকে সমর্থন করি।

তিনি আরও বলেন, জলবায়ুর প্রভাব মোকাবিলায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও অন্য নেতৃত্বস্থানীয় ব্যাংকগুলো অঙ্গীকারবদ্ধ। প্রকৃতির ওপর নীতি, বিশ্লেষণ, পরামর্শগুলো কাজে লাগিয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে সহায়তা করতে পারে ব্যাংকগুলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App