×

জাতীয়

চলতি মাসে ঘূর্ণিঝড়ের শঙ্কা, কমবে তাপমাত্রা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২১, ০৮:২২ পিএম

চলতি মাসে ঘূর্ণিঝড়ের শঙ্কা, কমবে তাপমাত্রা

আবহাওয়া ভবন

চলতি মাসে বঙ্গোপসাগরে একটি অথবা দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। একই সঙ্গে কমবে তাপমাত্রা। আবহাওয়া অধিদপ্তরের প্রতি মাসের পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, প্রতি মাসের মতো চলতি মাসেও আমরা একটি দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিয়েছি। পূর্বাভাসে বলা হয়েছে, সমুদ্রে নিম্নচাপ থেকে একটি ঘূর্ণিঝড় হতে পারে। এ ছাড়া ডিসেম্বরের মধ্যভাগে শীতকাল শুরু হলেও এখনই সন্ধ্যার পর তাপমাত্রা কিছুটা কম অনুভূত হচ্ছে। মধ্যরাতের পর কিছু এলাকায় তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচেও নেমে যাচ্ছে। আবার সকালে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে বেড়ে যাচ্ছে তাপমাত্রা। চলতি মাসে এমন আবহাওয়াই বিরাজ করবে। ধীরে ধীরে তাপমাত্রা কমে আসবে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রংপুরে ৩২ ডিগ্রি সেলসিয়াস, যা গত ৩০ অক্টোবর ছিল সন্দ্বীপে ৩৪ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ ইতোমধ্যে কমেছে দুই ডিগ্রি তাপমাত্রা। বিভাগীয় শহরগুলোর বেশিরভাগ এলাকার তাপমাত্রা কমেছে এক থেকে দুই ডিগ্রি। এর মধ্যে বুধবার ঢাকায় ৩১, যা গত ৩০ অক্টোবর অর্থাৎ শনিবারই ছিল ৩৪, কমেছে দুই ডিগ্রি, একইভাবে ময়মনসিংহে বুধবার দুই ডিগ্রি কমে ৩১ দশমিক দুই, ছিল ৩৩ দশমিক পাঁচ, চট্টগ্রামে বুধবার পাঁচ ডিগ্রি কমে ২৯ দশমিক পাঁচ, ছিল ৩৪, সিলেটে ছিল ৩৪, বুধবার সেটি দুই ডিগ্রি কমে ৩১ দশমিক ৯, রাজশাহীতে একই আছে ৩১ দশমিক এক, রংপুরে আজ ৩২, ছিল ৩৩, খুলনায় বুধবার দুই ডিগ্রি কমে ৩১, ছিল ৩৩ এবং বরিশালেও আজ ৩১ দশমিক চার, ছিল ৩৩ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, নভেম্বরে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এই মাসে বঙ্গোপসাগরে একটি-দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

নভেম্বরে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে থাকবে। তবে চলতি মাসে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত হালকা বা মধ্যম ধরনের কুয়াশা পড়তে পারে। এ ছাড়া দেশের প্রধান নদনদীগুলো স্বাভাবিক প্রবাহ বজায় থাকতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App