×

খেলা

আফগানদের বিপক্ষে বিশ্বকাপে সর্বোচ্চ রানের টার্গেট দিল ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২১, ০৯:৪৯ পিএম

আফগানদের বিপক্ষে বিশ্বকাপে সর্বোচ্চ রানের টার্গেট দিল ভারত

টি-টোয়েন্টি বিশ্বকাপে বুধবার আবুধাবিতে আফগানিস্তানের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ভারতকে ১৪০ রানের পার্টনারশিপ এনে দেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সবাই হট ফেবারিটের তালিকায় রেখেছিলেন ভারতকে। কিন্তু পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে আসরে তাদের আশা ক্ষীণ হয়ে এসেছে। পাকিস্তানের সেমিফাইনাল নিশ্চিত, ভুল না করলে সেমিতে পৌঁছে যাবেন ব্ল্যাক ক্যাপসরাও। এমন সমীকরণে আবুধাবিতে আজ বুধবার (৩ নভেম্বর) টসে হেরে আফগানিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ে নামে ভারত। তবে এদিন আর কোনো ভুল নয়। ব্যাটিংয়ে নেমে কোনো উইকেট না হারিয়ে রাহুল-রোহিতের ওপেনিং ১৪০ রানের জুটিতে বড় সংগ্রহ পায় ভারত। নির্ধারিত ওভার শেষে ভারত ২ উইকেট হারিয়ে ২১০ রান সংগ্রহ করে। যা এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রান। এ ম্যাচে আফগানিস্তানকে জিততে হলে ২১০ রান করতে হবে।

এর আগে আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান আফগান অধিনায়ক মোহাম্মদ নবী। ব্যাট হাতে নেমেই তান্ডব চালাতে থাকেন দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। দুই জনের ঝড়ো গতির ব্যাটিংয়ে পাওয়ার প্লের প্রথম ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৫৩ রানে। এরপর আরো মারমুখো হয়ে ওঠেন রাহুল-রোহিত। চার আর ছয়ের মারে দিশেহারা করতে থাকেন আফগান বোলারদের। ১০ ওভার শেষেও সাফল্যের দেখা পাননা রশিদ খান, মোহাম্মদ নবিরা। বিনা উইকেটে তখন ভারতের সংগ্রহ গিয়ে দাঁড়ায় ৮৫ রানে।

বিধ্বংসী ব্যাটিংয়ে ৩৭ বলে ৭ চার ও ১ ছক্কার মারে ফিফটি তুলে নেন রোহিত। ফিফটি হাঁকাতে ভুল করেননি রাহুলও। তিনি ৩৫ বলে ৮ চার ১ ছক্কার মারে ফিফটি তুলে নেন। ফলে ১১.৪ ওভারেই ১০২ রানের বড় সংগ্রহ পেয়ে যায় ভারত। প্রথম উইকেটে দুই জনের ১৪০ রানের জুটি ভাঙেন আফগান ফাস্ট বোলার করিম জানাত। টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম উইকেটে সর্বোচ্চ রানের জুটি পাকিস্তানের বাবর আজম ও রিজওয়ানের। ভারতের বিপক্ষে চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে এই রেকর্ড গড়েন বাবররা। ৪৭ বলে ৮ চার ও ৩ ছক্কায় ৭৪ রান করে সাজঘরে ফেরেন রোহিত। এর আগের দুই ম্যাচে ব্যর্থ ছিলেন তিনি। পাকিস্তানের বিপক্ষে গোল্ডেন ডাক এবং দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৪ বলে ১৪ রান করেন তিনি।

এরপর ঋষভ পন্তকে নিয়ে রানের চাকা সচলের চেষ্টা চালান রাহুল। কিন্তু দলের খাতায় ৭ রান যোগ করতেই গুলবাদিন নাইবের শিকার হয়ে মাঠ ছাড়েন রাহুল। সাজঘরে ফেরার আগে ৬ বাউন্ডারি ও ২ ওভার বাউন্ডারির সাহায্য ৪৮ বলে ৬৯ রান আসে তার ব্যাট থেকে। এর আগে পাকিস্তানের বিপক্ষে ৮ বলে তিন এবং নিউজিল্যান্ডের বিপক্ষে ১৬ বলে ১৮ রান করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App