×

জাতীয়

সিরাজগঞ্জ ৬ আসনে উপনির্বাচন ও ৯ পৌরসভায় ভোট শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ নভেম্বর ২০২১, ০৮:৩০ এএম

সিরাজগঞ্জ ৬ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে মঙ্গলবার (২ নভেম্বর) সকাল আটটা থেকে। একই সঙ্গে শুরু হয়েছে সপ্তম ধাপের ৯টি পৌরসভার সাধারণ নির্বাচন, তিনটি পৌরসভার একটি করে কাউন্সিলর পদে উপনির্বাচন, কুমিল্লা সিটি কর্পোরেশনের ৫ নম্বর সাধারণ ওয়ার্ডে উপনির্বাচন এবং চারটি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন।

এ ধাপে নির্বাচন কমিশন ১০টি পৌরসভার নির্বাচনী তফসিল ঘোষণা করেছিল। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নির্বাচন সীমানা সংক্রান্ত জটিলতায় আদালতের নির্দেশে স্থগিত রয়েছে। অন্য যে ৯টি পৌরসভায় ভোট হচ্ছে সেগুলো হলো নরসিংদী জেলার ঘোড়াশাল, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, ফেনীর ছাগলনাইয়া, খাগড়াছড়ির রামগড়, বগুড়ার সোনাতলা, দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, নড়াইলের লোহাগড়া ও কিশোরগঞ্জের পাকুন্দিয়া। এর মধ্যে খাগড়াছড়ির রামগড় ও ব্রাহ্মণবাড়িয়ার কসবা পৌরসভায় ক্ষমতাসীন দলের মেয়র পদপ্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ অবস্থায় মেয়র পদে ভোট হবে সাতটি পৌরসভায়।

এ পৌরসভা নির্বাচনে বিএনপি থেকে মেয়র পদে দলীয় প্রতীকে কাউকে মনোনয়ন দেওয়া না হলেও কয়েকটিতে স্থানীয় বিএনপি নেতারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। কয়েকটি পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীও রয়েছেন।

কিশোরগঞ্জের পাকুন্দিয়া পৌরসভায় প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপির দুই প্রার্থী। তারা হলেন এ পৌরসভার প্রথম মেয়র ও বিএনপির আহ্বায়ক জালাল উদ্দীন এবং বর্তমান মেয়র বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক মো. আক্তারাজ্জামান খোকন। নৌকা প্রতীকে লড়ছেন মোহাম্মদ নজরুল ইসলাম আকন্দ। এ ছাড়া আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী হয়েছেন দলের সাবেক যুগ্ম আহ্বায়ক মোতায়েম হোসেন স্বপন।

বগুড়ার সোনাতলা পৌরসভাতেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপি ও আওয়ামী লীগের নেতারা। বর্তমান মেয়র ও আওয়ামী লীগের নেতা জাহাঙ্গীর আলম নান্নু স্বতন্ত্র প্রার্থী হিসেবে, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহিদুল বারী খান রব্বানী এবং বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য ডা. হাবিবুর রহমানের ছেলে এ কে এম শাকিল রেজা বাবলা প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নীলফামারীর ডোমার পৌরসভায় মেয়র পদে তিন প্রার্থীর মধ্যে আছেন আওয়ামী লীগের গণেশ কুমার আগরওয়ালা, বিএনপির সাবেক নেতা ও বর্তমান মেয়র মনছুরুল ইসলাম দানু এবং আরেক সাবেক মেয়রের বোন আফরোজা নাজনীন রুমী। নরসিংদীর ঘোড়াশাল পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থী আল মুজাহিদ হোসেন তুষারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন একই দলের তানজিরুল হক রনি।

সিরাজগঞ্জ ৬ আসনের উপনির্বাচন

আওয়ামী লীগের সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপনের মৃত্যুতে শূন্য হওয়া সিরাজগঞ্জ ৬ আসনে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনজন। তারা হলেন আওয়ামী লীগের মেরিনা জাহান, জাতীয় পার্টির মো. ইয়াসিল ভূঞা এবং স্বতন্ত্র প্রার্থী মো. হুমায়ুন কবির।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App